চাঁদপুর

আদিবাসী দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা

‘আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার’ শ্লোগানকে ধারণ করে (৯ আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবসে মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে চাঁদপুর প্রেসক্লাবের সামনে চাঁদপুর জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আয়োজিত র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দির আহমেদ।

তিনি বলেন , ‘‘আদিবাসীরা সমাজের মধ্যে বিভিন্ন ভাবে বঞ্চিত ছিলো। তারা এক সময় এ দেশে সুচিত ও বঞ্চিত জাতি হিসেবে পরিচিতি ছিলো। ব্রিটিশ সরকার তাদের প্রতি নজর রাখেন নি। তারা প্রতিনিয়ত: সমাজের শোষণ নিপড়নে বাধাগ্রস্ত ছিলো।’

‘আদিবাসীরা ১৯৭১ সালে বাঙালিদের সাথে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। তাদের কৃতিত্বও কম নয়। সরকার আসার পর থেকে বঞ্চিত আদিবাসীরদের জন্য কাজ করছেন। সরকার আদিবাসীরদের জন্য বিভিন্ন কার্যক্রম চুক্তি করছেন। আর তা’বাস্তবায়নও হচ্ছে। আজকে সরকার আদিবাসীরাদের উচ্চ পর্যায়ে চাকরি করার সুযোগ-সুবিধা দিচ্ছেন। সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ে আদিবাসীরা উচ্চ পর্যায়ে কাজ করছেন।’

তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশের মানুষের জন্য নিরলস ভাবে কাজ করছেন বলে দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসীরা মাথা চাড়া দিয়ে উঠেছে। দেশের উন্নয়নকে একমাত্র বাধাগ্রস্ত করতেই তারা জিঙ্গবাদ, সন্ত্রাসীদের দিয়ে কাজ করাচ্ছে। আমরা এ অপশক্তিকে ূদুর করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন রাষ্ট্র হিসেবে গড়ে তুলবো।

জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি গীত্তরঞ্জনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেরা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান ও জেলা শ্রমিক লীগের সভাপতি নুরুল ইসলাম মিয়াজী।

ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার প্রধান উপদেষ্টা বিমল চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন, সংস্থার সাধারণ সম্পাদক যুগল কৃষ্ণ ত্রিপুরা, উপদেষ্টা মো. ফারুক আহমেদ, যুগ্ম সম্পাদক ভানু রঞ্জন ত্রিপুরা, সহ-সাংগঠনিক সম্পাদক রাখাল ত্রিপুরা, শিক্ষা বিষয়ক সম্পাদক প্রবীর রঞ্জন ত্রিপুরা, প্রচার সম্পাদক সুবোদ ত্রিপুরা।

এ সময় সদস্য শরৎচন্দ্র মুন্ডাসহ সপর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক- শরীফুল ইসলাম: আপডেট, বাংলাদেশ সময় ০১:০০ পিএম, ৯ আগস্ট ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Share