আন্তর্জাতিক

কাবুলে জোড়া আত্মঘাতী বোমা বিস্ফোরণে ২৪ নিহতের আহত শতাধিক

আফগানিস্তানের রাজধানী কাবুলে জোড়া আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাড়িয়েছে। বিস্ফোরণে আহত হয়েছেন শতাধিক। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিস্ফোরণে হতাহতের তথ্য নিশ্চিত করেছে। সোমবার কাবুলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশে ওই আত্মঘাতী বিস্ফোরণ ঘটেছে।

ম্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বার্তাসংস্থা এএফপিকে বলেন, হামলায় ২৪ জন নিহত ও আহত হয়েছেন শতাধিক ; এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তবে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সোমবার বিকেলে কাবুলের প্রতিরক্ষামন্ত্রণালয়ের পাশে ভিড়ের মধ্যে পায়ে হেঁটে এসে দুই তালিবান জঙ্গি ওই বিস্ফোরণ ঘটিয়েছে। বেশ কিছু দিন ধরে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারের বিরুদ্ধে তালেবান জঙ্গিদের তৎপরতা বেড়েছে। এর মাঝেই এ হামলা চালিয়েছে তালেবান।

দুই তালেবান জঙ্গি দ্রুত বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছে। মন্ত্রণালয়ের কাজ শেষে কর্মকর্তা ও কর্মচারীরা বের হওয়ার সময় ওই হামলা হয়েছে। ব্যাপক হতাহতের লক্ষ্যে তালেবান জঙ্গিরা ওই বিস্ফোরণ ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির কর্মকর্তারা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাদমানিস এএফপিকে বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশের একটি সেতুর কাছে প্রথম বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণে হতাহতদের উদ্ধারের জন্য সেনাবাহিনী, পুলিশ ও অন্যান্য বেসামরিক নাগরিকরা এগিয়ে গেলে দ্বিতীয় বিস্ফোরণ ঘটে।

এদিকে, তালেবান জঙ্গিদের এ হামলার কড়া নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এক বিবৃতিতে তিনি বলেছেন, আফগানিস্তানের শত্রুরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে ময়দানে হেরে যাচ্ছে। যে কারণে এই শত্রুরা মহাসড়ক, শহর, মসজিদ, স্কুল ও সাধারণ জনগণের ওপর হামলা চালাচ্ছে।

হামলার পর তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে হামলার দায় স্বীকার করেছে। তালেবানের এই মুখপাত্র বলেছেন, প্রথম হামলার লক্ষ্য ছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া দ্বিতীয় হামলা পুলিশকে লক্ষ্য করে চালানো হয়েছে।

নিউজ ডেস্ক ।।আপডটে, বাংলাদশে সময় ০৮:৫৪ পিএম,৫ সেপ্টেম্বন ২০১৬ সোমবার
এইউ

Share