Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / আজ মতলবে আসছেন দু প্রতিমন্ত্রী ও ক্রিকেটার তাসকিন
প্রতিমন্ত্রী

আজ মতলবে আসছেন দু প্রতিমন্ত্রী ও ক্রিকেটার তাসকিন

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্ণামেন্ট-২০২২ এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ২৫ মে বুধবার বিকেলে।

উপজেলা পরিষদ সংলগ্ন প্রস্তাবিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ও উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম।

বিশেষ অতিথি থাকবেন- চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য, ডাক টেলিযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাড. নুরুল আমিন রুহুল। আমন্ত্রিত বিশেষ আকর্ষন হয়ে মাঠে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়ার তাসকিন আহমেদ।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। সভাপতিত্ব করবেন উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও ইউএনও গাজী শরিফুল হাসান। সঞ্চালক হিসেবে থাকবেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক একেএ আজাদ।

উল্লেখ্য এত বেশি সংখ্যক ফুটবলার নিয়ে কোনো টুর্নামেন্ট বিশ্বে আছে কি না তা জানা নেই কারো। অনেকের ধারণা এটা বিশ্ব রেকর্ড। সে রেকর্ড ঘাঁটা শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যদি বিশ্বে এর চেয়ে বেশি খেলোয়াড় নিয়ে কোনো টুর্নামেন্ট না হয় তাহলে বাংলাদেশের এ বিশাল ফুটবলযজ্ঞ স্থান পাবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সে।

তৃণমুল থেকে ফুটবল উন্নয়নের এ বিশাল কাজটি করছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগো ২০১০ সালে যাত্রা শুরু করে ছেলেদের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট। মেয়েদের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের যাত্রা তার পরের বছর।

ছেলেদের বিভাগে দেশের ৬৪ হাজার ২৬০টি প্রাথমিক বিদ্যালয় ও মেয়েদের বিভাগে ৬৪ হাজার ১৯৬টি প্রাথমিক স্কুলের প্রায় ২২ লাখ ছাত্র-ছাত্রী নিয়ে যে টুর্নামেন্ট চলছে তার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। দুই বিভাগেই অংশ নিচ্ছে ১৪টি করে স্কুল।

বিভাগীয় চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল খেলছে শিরোপা নির্ধারনী এ পর্বে। ২ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবলের ফাইনাল।

জাতীয় দল বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় খাবি খেলেও ভালো করছে বয়সভিত্তিক দলগুলো। এর পেছনে প্রধান ভূমিকা স্কুলভিত্তিক এ দুটি টুর্নামেন্টের।

মেয়েদের ফুটবলে যে সম্ভাবনার হাতছানি সবকিছুর প্রধান উৎস বঙ্গমাতা ফুটবল। সরকারের এতবড় ফুটবলযজ্ঞের পরও সেটাকে কাজে লাগাতে পারছে না বাফুফে।

বিশ্বের কোনো দেশের সরকার তাদের ফেডারেশনকে এভাবে প্রতিভা খোঁজার ক্ষেত্র তৈরি করে দেয় কি না সেটাও গবেষণার বিষয়।

মতলব উত্তর প্রতিনিধি, ২৫ মে ২০২২