Home / চাঁদপুর / আজ পবিত্র শবে বরাত : চাঁদপুরের কর্মসূচি
Haji mosque
ফাইল ছবি

আজ পবিত্র শবে বরাত : চাঁদপুরের কর্মসূচি

আজ পবিত্র শবে বরাত। যাকে ভাগ্য রজনী, মুক্তির রজনী ইত্যাদি নামে অভিহিত করা হয়। তাৎপর্যপূর্ণ এ রাতে বিশেষ বরকত হাসিলের মানসে মুসলিম উম্মাহ রাত জেগে ইবাদত-বন্দেগী,জিকির-আজকার,মিলাদ-কিয়াম,দোয়া-মাহফিল,নফল নামাজ ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন। আর পরবর্তী দিন রোজা রাখেন। কেউ কেউ দু’টি বা তিনটি নফল রোজা পালন করেন।

শবে বরাতকে’লাইলাতুল বারাআত’ নামেও অভিহিত করা হয়। লাইলাতুল বারাআত মাসব্যাপী সিয়াম সাধনার প্রশিক্ষণের পূর্ব প্রস্তুতিস্বরূপ। এজন্যে একে বলা হয় রমজানের মুয়াজ্জিন বা আহ্বানকারী। হাদীসে বর্ণিত আছে, ১৪ শাবান দিনের সূর্য অস্তমিত হওয়ার পরক্ষণ থেকে আল্লাহ রাব্বুল আলামিনের নূরের তাজাল্লি পৃথিবীর কাছাকাছি আসমানে প্রকাশ পায়। তখন আল্লাহ পাক বলতে থাকেন,আছে কি কেউ ক্ষমাপ্রার্থী,যাকে আমি ক্ষমা করবো,আছে কি কেউ রিজিকপ্রার্থী,যাকে আমি রিজিক প্রদান করবো,আছে কি কেউ বিপদগ্রস্ত,যাকে আমি বিপদমুক্ত করবো। আল্লাহপাকের মহান দরবার থেকে প্রদত্ত এ আহ্বান অব্যাহত থাকে ফজর পর্যন্ত। বস্তুত শবে বরাত হলো,আল্লাহপাকের মহান দরবারে ক্ষমা প্রার্থনার বিশেষ সময়। আল্লাহপাকের নৈকট্য ও সান্নিধ্য লাভের এক দুর্লভ সুযোগ এনে দেয় এ পবিত্র শবে বরাত।

চাঁদপুরের কর্মসূচি

চাঁদপুরেও সারাদেশের ন্যায় ধর্মপ্রাণ মুসলমানগণ যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে পবিত্র শবে বরাত পালন করবে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে একে অপরের সাথে নিরাপদ দূরত্ব বজায় রাখতে নির্দেশ দিয়েছে ইফা চাঁদপুর। চাঁদপুরের বায়তুল আমান জামান জামে মসজিদে মিলাদ ও দোয়ার আয়োজন রয়েছে বলে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. খলিলুর রহমান জানান। এ ছাড়াও জেলার সকল মসজিদে মসজিদে অনুরূপ মিলাদ ও দোয়ার ব্যবস্থা থাকছে । চাঁদপুর জেলার ইমাম সমিতির সভাপতি মাওলানা সাইফুল্লাহ আরোচনা করবেন ও মোনাজাত পরিচালনা করবেন।

জেলার হাজীগঞ্জ ঐতিহাসিক বড় জামে মসজিদে রাত ব্যাপি স্বাস্থ্যবিধি মেনে ইবাদত,কোরআন তেলায়েত,জিকির ও করোনা মাহামারি থেকে পরিত্রাণ পেতে বাংলাদেশসহ বিশ্ববাসীর জন্যে বিশেষ দোয়া করা হবে বলে মসজিদের খতিব মুফতি আবদুর রউফ জানিয়েছেন। এ ছাড়াও দেশের সার্বিক উন্নয়নে ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করবেন বলে তিনি জানান।

কারণ করোনা ভাইরাস (কোভিড-১৯) একটি মারাত্মক ছোঁয়াছে রোগ। এ রোগ একজন থেকে অসংখ্যজনের মধ্যে সংক্রমিত হয়। এ সংক্রমিত হওয়া থেকে রক্ষা পেতেই মুসলমানদের প্রতি এ নির্দেশনা। শুধুমাত্র জনসমাগম এড়িয়ে থাকা এবং সামাজিক দূরত্ব ঠিক রাখতে এ নির্দেশনা। আজকের রাতটি ইবাদত বন্দেগীর মাধ্যমে কাটিয়ে দিয়ে মহান আল্লাহর রহমত কামনাসহ করোনা ভাইরাস নামে খোদায়ী গজব থেকে পরিত্রাণ পেতে আল্লাহর দরবারে কান্নাকাটি করতে হবে। মনকে বিগলিত করে কায়মনোবাক্যে খালেছ তওবা করে আল্লাহর কাছে পরিত্রাণ চাওয়া হবে।

চাঁদপুরে ৭ হাজার ৪শ ৪৬টি মসজিদের ইমামদের কাছে করোনা মহামারী থেকে পরিত্রাণ পেতে বিশেষভাবে দোয়া করা হবে বলে জানা গেছে ।

আবদুল গনি,২৯ মার্চ ২০২১