Home / জাতীয় / পবিত্র ঈদে মিলাদুন্নবী ১৩ ডিসেম্বর
পবিত্র ঈদে মিলাদুন্নবী ১৩ ডিসেম্বর

পবিত্র ঈদে মিলাদুন্নবী ১৩ ডিসেম্বর

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৩ ডিসেম্বর জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ জাকির আহমেদ এ তথ্য জানান।

ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিনটি (১২ই রবিউল আউয়াল) সমগ্র বিশ্বের মুসলিমরা ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে।

এ দিনে বাংলাদেশে সরকারি ছুটি থাকে। ফলে ১৩ ডিসেম্বর সরকারি-বেসরকারি সব অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

ইসলামিক ফাউন্ডেশনে চাঁদ দেখা কমিটির সভার পর ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বলেন, বুধবার (৩০ নভেম্বর ) রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

বৃহস্পতিবার সফর মাসের ৩০ দিন পূর্ণ হওয়ায় শুক্রবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু । তাই ১৩ ডিসেম্বর ঈদে মিলাদুন্নবী উদযাপিত হবে ।

প্রসঙ্গত, ইসলাম ধর্মের প্রবর্তক বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিন। ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল আরবের মক্কা নগরীতে জন্মগ্রহণ করেছিলেন বিশ্ববাসীর জন্য আল্লাহর পক্ষ থেকে রহমতস্বরূপ সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ এই মহামানব। আইয়ামে জাহেলিয়াতের সেই অন্ধকার যুগে মানুষকে আলোর পথ দেখিয়ে ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইন্তেকাল করেন।

রসুল (সা.) বাল্যকাল থেকেই সততার জন্য তিনি আলআমিন বা বিশ্বাসী হিসেবে খ্যাতি লাভ করেন। হেরা গুহায় স্রষ্টার সন্ধানে ১২ বছরের মোরাকাবা বা একাগ্র সাধনায় আল্লাহপাক সন্তুষ্ট হয়ে ৪০ বছর বয়সে মুহাম্মদ (সা.)-কে নবুয়ত দান করেন। এরপর কাফেরদের তীব্র বিরোধিতা ও নানা নির্যাতনের মধ্যেও মুহাম্মদ মুস্তফা আহমদ মুজতাবা (সা.) আল্লাহর একত্ববাদ ও ইসলাম প্রচার করতে থাকেন।

তাঁকে হত্যার ষড়যন্ত্র করলে আল্লাহর নির্দেশে তিনি মাতুলালয় মদিনায় হিজরত করেন। মদিনায় গিয়ে তিনি সব ধর্মের মানুষের সঙ্গে মুসলমানদের শান্তি ও নিরাপদে বসবাসের জন্য ঐতিহাসিক মদিনা সনদ প্রণয়ন করেন। তারপরও নবীজীকে ঐতিহাসিক বদর যুদ্ধ, ওহুদ যুদ্ধসহ ২৭টি প্রতিরোধ যুদ্ধ মোকাবিলা করতে হয়।

রাসুল (সা.)-এর জন্ম ও মৃত্যুর এই দিনটি সারা বিশ্বের মুসলমানদের কাছে মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। মুসলমানরা এ দিনটি উদযাপন করে বিশেষ গুরুত্বের সঙ্গে। বরাবরের মতো এবারও সারা দেশের ধর্মপ্রাণ মুসলমান ইবাদত-বন্দেগি, মিলাদ, জশনে জুলুস, আলোচনা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করছেন।

বাংলাদেশে আজ সরকারি ছুটি। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে জশনে জুলুস ও ঈদে মিলাদুন্নবী (সা.)-এর র‌্যালির আয়োজন করা হয়েছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৬:৩০ পিএম, ১ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ