শীর্ষ সংবাদ

দেড় যুগেও সমাপ্ত হয়নি চাঁদপুর পৌর অডিটরিয়ামের নির্মাণ কাজ

চাঁদপুর পৌর অডিটরিয়ামের নির্মাণ কাজ দেড় যুগেও (১৮বছরে) সমাপ্ত করা সম্ভব হয়নি। ফলে হতাশায় রয়েছে স্থানীয় সাহিত্য, সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

২০০০ সালে স্থানীয় কোর্ট স্টেশন সংলগ্ন রেলওয়ে বালুর মাঠে এই পৌর অডিটরিয়াম নির্মাণের ভিত্তিফলক উন্মোচন করা হয়। নানা কারণে সেখানে আর ভবন নির্মাণ হয়নি।

পরে কদমতলাস্থ চাঁদপুরের ঐতিহাসিক বেগম মসজিদের সম্মুখে পৌর অডিটরিয়াম ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়। প্রথমে গণপূর্ত বিভাগ দায়িত্ব নিয়ে কিছু কাজ করে। এর পরে নির্মাণের দায়িত্ব পড়ে চাঁদপুর পৌরসভার উপর। আর এর অর্থায়নের এবং তত্ত্বাবধায়নের দায়িত্ব ন্যস্ত হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপর।

দীর্ঘ সময় ধরে শম্বুকগতিতে এর নির্মাণ কাজ চলতে থাকে এবং এ যাবৎ ভবনের নির্মাণ কাজ শতকরা ৮০ ভাগ শেষ হয়ে গেছে। এখন রং করা, বিদ্যুৎ, পানি সংযোগ, আসন বিন্যাস ও স্থাপন, সাউন্ট সিস্টেম স্থাপনসহ বিভিন্ন শৈল্পিক কারুকাজ বাকি রয়ে গেছে।

এ ব্যাপারে পৌরসভা নির্বাহী প্রকৌশলী জানান, এই ভবনটি নির্মাণ খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নেই। এ যাবৎ ভবনটি নির্মাণ করতে ব্যয় হয়েছে প্রায় ৩ কোটি টাকা। এখনও প্রায় পাঁচ কোটি টাকা আরো প্রয়োজন। তবে তিনি আশা করেন চলতি বছরের মধ্যেই এটি চালু করা সম্ভব হবে।

চলতি বছরের ৪ জুলাই বর্তমান মেয়রের ১৩ তম বাজেট অনুষ্ঠানের উন্মুক্ত আলোচনায় সভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচ্য বিষয় হিসেবে তুলে ধরা হয়েছে। এতে চাঁদপুর পৌরসভার অর্থায়নে চাঁদপুরের সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘদিনের দাবি পৌর অডিটরিয়াম নির্মাণের বিষয়টি আবারো উঠে আসে।

এ বিষয়ে পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘদিনের দাবি পূরণের লক্ষ্যে চাঁদপুর পৌরসভার অর্থায়নে একটি আধুনিক ও ডিজিটাল অডিটরিয়ামের কাজ ১ বছরের মধ্যেই সমাপ্ত করা হবে। এই অডিটরিয়ামের যা কিছু ব্যবহার করা হবে ইলেকট্রিক ও সাউন্ড সিস্টেম থেকে শুরু করে সবকিছুই বিদেশ থেকে আনতে হবে। এ জন্য বাজেটে ব্যয়ের উৎসে ৫ কোটি টাকা দেখানো হয়েছে। প্রথমে এ অডিটরিয়াম সমাপ্তের জন্য ২ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। আমরা ওপেন টেন্ডার প্রক্রিয়া কাজ সমাপ্ত করেছি।

মেয়র বলেন, পৌর অডিটরিয়ামের আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে। এজন্য মোট ৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। আমরা আগামী ১ বছরের মধ্যে এ অডিটরিয়ামের কাজ সমাপ্ত করতে পারবো।

করেসপন্ডেন্ট
১০ নভেম্বর, ২০১৮

Share