Home / উপজেলা সংবাদ / কচুয়া / আজ কচুয়ার সাচারে জগন্নাথ দেবের ১৫৬ তম রথযাত্রা
জগন্নাথ

আজ কচুয়ার সাচারে জগন্নাথ দেবের ১৫৬ তম রথযাত্রা

চাঁদপুরের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম অঙ্গনে ভারতীয় উপ-মহাদেশের অন্যতম দ্বিতীয় বৃহত্তম শ্রী-শ্রী জগন্নাথ দেবের ১৫৬ তম রথযাত্রা আজ ২০ জুন মঙ্গলবার থকে শুরু হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের এ প্রাণের উৎসব রথযাত্রাকে ঘিরে সাচার এলাকার হিন্দু লোকজনের মধ্যে ব্যাপক প্রাণ চাঞ্চল্য ও উৎসবের আমেজ দেখা দিয়েছে। রথযাত্রা উদযাপন সফল ও শান্তিপূর্ণ ভাবে পালনের লক্ষ্যে স্থ্ানীয় প্রশাসন ও আয়োজক কমিটি ব্যাপক কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

এ রথযাত্রা উৎসব উপলক্ষে বাংলাদেশসহ পার্শ্ববর্তী ভারত থেকে বহু সংখ্যক ভক্তবৃন্দ ও বিভিন্ন শ্রেণির লোকজন কচুয়ার ঐতিহ্যবাহী সাচার এলাকায় আসতে শুরু করেছে। প্রতি বছরের ন্যায় এবারও রথযাত্রাকে শান্তিপূর্ণ ভাবে উদযাপনের জন্য সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘ বিশেষ ব্যবস্থা গ্রহন করেছে। আজ সকাল থেকে জগন্নাথ দেবের প্রথম রথযাত্রা ভক্তবৃন্দরা পূজা, অর্চনা ও অর্ঘ্য দিয়ে রথ শোভাযাত্রা টেনে নিবেন এবং এক সপ্তাহ পর মঙ্গলবার উল্টো রথযাত্রায় অনুরূপ ভাবে ভক্তবৃন্দ রথ টেনে পূর্বের জায়গায় নিয়ে সমাপ্ত করবেন।

প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থাকবেন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি।

রথযাত্রাকে ঘিরে সাচার উচ্চ বিদ্যালয় এলাকা, মন্দির ও মেইন সড়ক এলাকার দু-পাশে দেশের বিভিন্ন স্থান থেকে আগত ব্যবসায়ীরা বিভিন্ন পসরা সাজিয়ে দোকান দিয়েছেন। অন্যান্য বছরের ন্যায় এ বছর বিভিন্ন দোকান-স্টল লক্ষ্য করা গেছে। দোকানগুলোর মধ্যে রয়েছে মিষ্টি, ফার্নিচার, খেলনা সামগ্রী, কসমেটিক্সসহ হরেক রকম দোকান সাজানো হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এবারো এ রথযাত্রায় লক্ষ লক্ষ ভক্ত সমাগমের আশঙ্কা করছে রথযাত্রা আয়োজক কমিটি। এতে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘের সভাপতি বাবু বটু কৃষ্ণ বসু জানান, রথযাত্রা সফল ভাবে সম্পন্ন করতে প্রশাসন, জনপ্রতিনিধি, মিডিয়া ও এলাকার সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতা কামনা করছি।
সাচার রথ উদযাপন কমিটির সভাপতি শুকদেব গোস্বামী ও সাধারন সম্পাদক প্রদীপ গোপ রথযাত্রায় সকল ভক্ত ও হিন্দু সম্প্রদায়ের লোকদের যোগদান করতে বিশেষ ভাবে দাওয়াত করেছেন।

কচুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইব্রাহীম খলিল জানান, রথযাত্রা উৎসবকে শান্তিপূর্ণ ভাবে গ্রহনের লক্ষ্যে থানা পুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৯ জুন ২০২৩