Home / বিশেষ সংবাদ / আজ আল কুদস দিবস
Al-ASKA-...
ফাইল ছবি

আজ আল কুদস দিবস

আজ শুক্রবার ২১ এপ্রিল আল কুদস দিবস । রমজান মাসের শেষ শুক্রবারকে বিশ্ব কুদস দিবস হিসেবে পালন করা হয়। ফিলিস্তিন ও পবিত্র বায়তুল মোকাদ্দাসের দখলদার ইহুদিদের হাত থেকে মুসলমানদের প্রথম কেবলা আল আকসা মসজিদকে মুক্ত করার জন্য মুসলমানদের জাগিয়ে তোলা এ দিবসের অন্যতম প্রধান লক্ষ্য।

জেরুজালেম শহরের অপর নাম ‘কুদস’ বা ‘আল কুদস’। জেরুজালেমে অবস্থিত বায়তুল মোকাদ্দাস হলো মুসলমানের প্রথম কেবলা। মুসলিম ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ ঘটনার সঙ্গে এর সংশ্লিষ্টতা রয়েছে।

অসংখ্য নবী-রাসুলের (সা.) পদধূলিতে ধন্য এ নগরী। মিরাজ রজনীতে এ মসজিদেই হজরত রাসুলুল্লাহ (সা.) সব নবীর উপস্থিতিতে অনুষ্ঠিত নামাজের ইমামতি করেছিলেন। হজরত সোলায়মান (আ.) সর্বপ্রথম এ মসজিদ নির্মাণ করেন। অসংখ্য নবী-রাসুলের দাওয়াতি মিশন পরিচালিত হয়েছে এ মসজিদকে কেন্দ্র করে।

জেরুজালেম নগরী বিশ্বের অন্যতম পবিত্র স্থান। সব ধর্ম-বর্ণ,জাতিগোষ্ঠীর মানুষ এ নগরীকে শ্রদ্ধা করেন। কিন্তু আফসোসের বিষয় বায়তুল মোকাদ্দাস ও জেরুজালেম নগরীতে মুসলমানদের অবাধ বিচরণ নিষিদ্ধ। নিজেদের পবিত্র স্থানে যেতে তারা বাধাপ্রাপ্ত হয় প্রতিনিয়ত। বিশ্বব্যাপি সাম্রাজ্যবাদীদের সূক্ষ্ম চালের কারণে ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্য পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে।

সারা বিশ্বের মুসলমানরা তাকিয়ে আছেন ফিলিস্তিনের দিকে। কবে মুক্ত হবে আল কুদস। কবে মুসলমানরা আবার তাদের পুণ্যস্থান বায়তুল মোকাদ্দাসে স্বাধীনভাবে ইবাদত-বন্দেগি করতে পারবেন। কুদস দিবস মুসলমানদের হারানো সম্মান পুনরুদ্ধারের চেতনাকে ক্রমেই শাণিত করছে। মূলত: আল কুদস দিবস এক মহাজাগরণের দিন। যে জাগরণের মূল চেতনা হলো মুসলিম ঐক্য।

২১ এপ্রিল ২০২৩
এজি