Home / সারাদেশ / আগামী ১৫ বছরের মধ্যে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় এক কোটি মানুষের

আগামী ১৫ বছরের মধ্যে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় এক কোটি মানুষের

হাসান সাইদুল :

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০৩০ সালের মধ্যে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। আর আগামী ১৫ বছরের মধ্যে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় এক কোটি মানুষের। এর মধ্যে ৩০টি অর্থনৈতিক অঞ্চলের জায়গা নিদিষ্ট করা হয়েছে। ছয়টির কাজ চলছে। বাকিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে, জাতীয় বাজেট ঘোষণার একদিন পর বাজেটোত্তর সংবাদ সম্মেলনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আমাদের জমির অভাব রয়েছে। বিনিয়োগকারীরা চাইলে জায়গা দেয়া যায় না। তাই অর্থনৈতিক অঞ্চল করা হবে। অর্থনৈতিক অঞ্চলে আমাদের কাজ হবে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও গ্যাস বিদ্যুৎ সরবারহ করা।

ইতোমধ্যেই বেসরকারি অর্থনৈতিক অঞ্চল নীতি-২০১৪ প্রণয়ন করা হয়েছে। আগামী ১৫ বছরের মধ্যে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এর ফলে রফতানি আয় বৃদ্ধি পাবে অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার এবং কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় এক কোটি মানুষের।

সংবাদ সম্মেলনের অর্থমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত রয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এছাড়াও সরকারের মন্ত্রী-সচিব, বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত রয়েছেন।

শুক্রবার ০৫ জুন ২০১৫ :  ০৮:৫৬

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।