জাতীয়

আগামীতে অনিয়ম ছাড়াই শান্তিপূর্ণ ভোট হবে : সিইসি

নির্বাচন কমিশন নির্লিপ্ত নয়, আগামীতে কোনো অনিয়ম ছাড়াই শান্তিপূর্ণ ভোট হবে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। চতুর্থ ধাপের ৭০৩ ইউপির ভোট শেষে শনিবার সন্ধ্যায় ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

বিএনপির অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সিইসি বলেন, আমরা মোটেও নির্লপ্ত নই। কেউ অনিয়ম করে পার পাবে না। সহিংসতার ঘটনা যেখানে ঘটছে মামলা করা হচ্ছে, অনেককে ধরা হচ্ছে। যেখানেই অনিয়ম হয়েছে সেখানেই তদন্ত করে বিচারের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছি।

সিইসি বলেন, এ ধাপেও কয়েকটি বিচ্ছিন্ন ও দুঃখজনক ঘটনা ঘটেছে। গোলযোগ, সংঘর্ষ ও হতাহতের ঘটনা ছাড়া সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে গণমাধ্যমেও বলা হয়েছে। ভোটে অনিয়ম হওয়ায় তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হয়েছে। ইসির ব্যবস্থার কারণে সহিংসতা ও গোলযোগের ঘটনা কিছুটা কমেছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

আশা করি, চতুর্থ ধাপের তুলনায় আগামী ধাপগুলো কোনো ধরণের অনিয়ম ছাড়াই শান্তিপূর্ণ ভোট হবে। ভোটে গোলযোগ-সহিংসতা কোনোভাবে কাম্য নয় মন্তব্য করে তিনি বলেন, আজ যেসব ঘটনা ঘটেছে তা বিশ্লেষণ করলে মনে হয় না-আমরা আগের তুলনায় পিছিয়েছি; বরং গোলযোগ কমে এসেছে। প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও সমর্থকদের বলছি-ধৈর্য্য ধরেন। কারো মাথায় বাড়ি মেরে বা নিজেদের মধ্যে হানাহানির প্রয়োজন নেই। আইনের আশ্রয় নেওয়ার সুযোগ রয়েছে।

সিইসি জানান, ব্যাপক ভোটার উপস্থিতি ছিল এ ধাপেও। পরবর্তী দুই ধাপের ভোটেও স্বতস্ফূর্তভাবে ভোটাররা কেন্দ্রে যাবেন। অনিয়ম বরদাশত করা হবে না। ইতোমধ্যে ৫১টি কেন্দ্র বন্ধ করা হয়েছে। আরো প্রতিবেদন এলে এ সংখ্যা বাড়বে। আইন-শৃঙ্খলাবাহিনী এখনো মাঠে রয়েছে। ভোট পরবর্তী সহিংসতাও যাতে না ঘটে সে বিষয়ে সজাগ রয়েছি।

আশা করছি, আগামীতে অনিয়ম ছাড়াই শান্তিপূর্ণ ভোট করতে সব ব্যবস্থা নেয়া হবে। সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহ নেওয়াজ ও ইসি সচিব মো. সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্ক : আপডেট ৩:০০ এএম, ০৮ মে ২০১৬, রোববার
ডিএইচ

Share