Home / জাতীয় / পবিত্র ঈদুল ফিতর আজ
Eid-Jamat

পবিত্র ঈদুল ফিতর আজ

শুক্রবার দিয়ে শুরু হওয়া পবিত্র রমজান মাস শেষ হলো আবার শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে। এ বছর জুমাতুল বিদাসহ রমজানে মোট ৫টি জুমার নামাজ পেয়েছেন বাংলাদেশের রোজাদাররা।

একমাস পবিত্র সিয়াম সাধনার পর শনিবার (১৬ জুন) পালিত হচ্ছে মুসলমানদের প্রধান দু’টি উৎসবের একটি ঈদুল ফিতর।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। চাঁদপুরেও ঈদের আনন্দের মানুষের মনেএখন বইছে খুশির জোয়ার ।

শুক্রবার সন্ধ্যায় আজ শনিবার ঈদুল ফিতর ঘোষণা হওয়ার সাথে সাথে চাঁদপুরের মানুষের মনে আনন্দের দোলা জেগেছে।

ছোট ছোট শিশুরা আনন্দের মাঝে খুশিতে আত্মহারা ।

এছাড়াও পবিত্র ঈদে বাড়ি ফেরা মানুষদের জন্যে শহরে বিশাল যানজটের সৃষ্টি হয়। কে কার আগে বাড়ি ফিরবে সেই প্রতিযোগিতাই ছিলো প্রবল। লঞ্চঘাট, বাস স্টেশন সর্বত্রই ছিলো মানুষের বাড়ি ফেরার উৎসুক্য প্রচেষ্টা।

১৪৩৬ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভায় ধর্মবিষয়ক মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান সভাপতিত্ব করেন।

সভায় ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল, বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমানসহ ধর্ম মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা এবং দূর অনুধাবন কেন্দ্রের (স্পার্সো) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় ধর্মমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৯ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শনিবার শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর পালিত হবে।

চট্টগ্রাম, সিলেট, নওগাঁ, দিনাজপুর ও পঞ্চগড়সহ দেশের কয়েকটি জেলায় চাঁদ দেখা গেছে বলে জানান মন্ত্রী।

দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের এখন ঈদের আনন্দে মেতে উঠার অপেক্ষা। এরইমধ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈদের জামাতের সকল প্রস্তুতি সম্পন্ন।

শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে শুক্রবার চাঁদপুর, চট্টগ্রাম, সাতক্ষীরা, পটুয়াখালী, মাদারীপুর, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, নারায়ণগঞ্জ, দিনাজপুর, লালমনিরহাটসহ দেশের কয়েকটি জেলার বিভিন্ন গ্রামে ঈদ পালন করা হচ্ছে।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছেড়েছেন অসংখ্য মানুষ। তাই ইতোমধ্যে ফাঁকা হয়ে গেছে রাজধানী।

এদিকে, সারাদেশে ঈদ উদযাপনের প্রস্তুতি শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই। রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনায় ঈদ উদযাপনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। পশ্চিমাকাশে শাওয়ালের চাঁদ ভেসে উঠার পরই বিটিভিসহ সকল বেসরকারি টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং এফএম রেডিও থেকে ভেসে আসছে চিরচেনা সেই গান `ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ`।

ঈদের দিনটি ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এদিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের এক বড় পরিচয়।

অন্যদিকে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে শুক্রবার পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত হয়েছে।

চাঁদপুর টাইমস রিপোর্ট