Home / আবহাওয়া / আগস্টের মাঝামাঝি বন্যা হতে পারে : আবহাওয়া অধিদফতর
rain weather

আগস্টের মাঝামাঝি বন্যা হতে পারে : আবহাওয়া অধিদফতর

চলতি আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে বা মাঝামাঝি দেশের উত্তরাঞ্চল,উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারী বৃষ্টিপাত হতে পারে। এ কারণে এসব অঞ্চলের কিছু কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা হতে পারে।

শুক্রবার আবহাওয়া অধিদফতরের মাসিক পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আগস্ট মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে,যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৪ দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

এছাড়া চলতি মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬ থেকে ৩৮.০ সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে,জুলাইয়ের মতো আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চলতি মাসে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পাশাপাশি দিন ও রাতের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এ মাসেও সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেটে,তারপরই চট্টগ্রামে।

এদিকে সেপ্টেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

জুলাই মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে,তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ১ জুলাই,১৯ থেকে ২০ জুলাই,২৩ থেকে ২৫ জুলাই এবং ৩০ থেকে ৩১ জুলাই দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাত হয়।

এ সময় সিলেট, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে অতি ভারি বর্ষণ হয়। এ মাসে সিলেটে ১৬ জুলাই সর্বোচ্চ বৃষ্টিপাত ১৬৩ মি.মি রেকর্ড করা হয়।

৫ আগস্ট ২০২২
এজি