Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / আওয়ামী লীগের দুই পক্ষের পাল্টা-পাল্টি কর্মসূচিতে উত্তপ্ত ছিল ফরিদগঞ্জ
Faridganj-ফরিদগঞ্জ

আওয়ামী লীগের দুই পক্ষের পাল্টা-পাল্টি কর্মসূচিতে উত্তপ্ত ছিল ফরিদগঞ্জ

ফরিদগঞ্জে আওয়ামী লীগের দু-গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচীতে উত্তপ্ত ছিল পুরো উপজেলা।

২০ মে শনিবার সকাল ১১ টার সময় ফরিদগঞ্জ প্রেসক্লাবে সাংবাদ সম্মেলন করবেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোসনা দেয় এবং ফরিদগঞ্জ তৃণমূল আওয়ামী লীগের ব্যানারে এমপি সমর্থিত লোকজনের বিক্ষোভ মিছিলের কারণে উপজেলা আওয়ামীলীগ সংবাদ সম্মেলণের ডাক দিয়ে সংবাদ সম্মেলণ না করে প্রেসরিলিজ দিয়ে কর্মসূচী শেষে করেছে।

এতে উপজেলা সদরে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রেসক্লাব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন এবং নিবার্হী ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন।

অন্যদিকে এমপি সমর্থিত আওয়ামী লীগ, যুবলীগের নেতাকর্মীদের যুবলীগের অফিসে অবস্থান করতে দেখা গেছে। পরিস্থিতি বিবেচনায় ও প্রশাসনের অনুরোধে উপজেলা আওয়ামীলীগ সংবাদ সম্মেলন বাতিল করে করে প্রেসরিলিজ দিয়েছে ।

শনিবার (২০মে) দুপুরে ফরিদগঞ্জ উপজেলা আওয়ামীলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি ভেঙ্গে দিয়ে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবীতে সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান সমর্থিত আওয়ামীলীগের নেতাকর্মীরা বিশাল বিক্ষোভ মিছিল করেছে। তৃণমুল আওয়ামী লীগের ব্যানারে এমপি মনোনীত প্রতিনিধিরা, ইউপি চেয়ারম্যান, আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ এই মিছিল সমাবেশে অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা জি এম হাছান তাবাচ্চুম, জাহাঙ্গীর আলম, রফিকুল ইসলাম, ইসমাইল পাটওয়ারী, ইউপি চেয়ারম্যান শরীফ থান, আলাউদ্দিন ভূঁইয়া, নজরুল ইসলাম সুমন, পতুল সরকার, যুবলীগের যুগ্মহ্বায়ক হেলাল উদ্দিন ও আল-আমিন পাটওয়ারী। এর আগে সকাল থেকেই এমপি সমর্থিত নেতাকর্মীরা বিভিন্ন এলাকা থেকে প্রেসক্লাবের পাশে যুবলীগের অফিসের সামনে জড়ো হতে শুরু করে। পরে তারা একত্রিত হয়ে বিক্ষোভ মিছিল ও সমবেশ করে।

অন্যদিকে বেসরকারি টিভি চ্যানেল যমুনা টেলিভিশনে ‘এমপির কাছে প্রশ্ন’ শীর্ষক লাইভ অনুষ্ঠানে ফরিদগঞ্জ থেকে নিবার্চিত সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান বাংলাদেশ সরকার, সরকারে উন্নয়ন, নিবার্চন ব্যবস্থা, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ, প্রশাসন এবং চাঁদপুর ও ফরিদগঞ্জ উপজেলার গণমাধ্যমকর্মীদের নিয়ে বানোয়াট তথ্য উপস্থাপনের প্রতিবাদে উপজেলা আওয়ামীলীগ প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে ওই বক্তব্যকে প্রত্যাখান করেছেন। যদিও এই বিষয়ে শনিবার(২০মে) বেলা ১১টায় এই বিষয়ে সংবাদ সম্মেলন ফরিদগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন আহ্বান করেছিল দলটি। কিন্তু উব্ধুদ্ধ পরিস্থিতি ও প্রশাসনের অনুরাধে তারা সংবাদ সম্মেলনের পরিবর্তে একই দিন বিকালে প্রেসবিজ্ঞপ্তি প্রদান করেন।

এ ব্যাপারে উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক হেলাল উদ্দিন বলেন, বর্তমান উপজেলা আওয়ামী লীগের কমিটি মেয়াদ উত্তীর্ণ। তাই আমরা অনতিবিলম্বে কমিটি ভেঙ্গে দিয়ে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবীতে আমাদের এই আন্দোলন। আমরা আমাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে। আমি দাবীর বিষয়ে এমপি মুহম্মদ শফিকুর রহমান অবগত রয়েছেন।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার জানান, টিভির লাইভ অনুষ্ঠানে এমপি মহোদয় সরকার, নির্বাচন ব্যবস্থা এবং দল নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। আমাদের কাছে মনে হয়েছে তিনি বিএনপির সুরে সুরে কথা বলে সরকার, নিবার্চন ব্যবস্থা এবং আওয়ামীলীগকে প্রশ্নবিদ্ধ করেছেন। তাই আমাদের প্রতিবাদ কর্মসূচী হিসেবে সংবাদ সম্মেলন আহ্বান করলেও তারা পাল্টা কর্মসূচী দেয়। পরে আমরা শান্তির লক্ষ্যে প্রেসবিজ্ঞপ্তি দিয়ে আমাদের কথা জানিয়েছি। আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী এই বিষয়ে ব্যবস্থা নিবেন।

উদ্বুব্ধ পরিস্থিতির বিষয়ে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আ: মান্নান জানান, আমরা উভয় পক্ষকে শান্ত থাকার জন্য বলেছি। তারপরও পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ ফোর্স মোতয়েন ছিল প্রেসক্লাব ও যুবলীগ অফিস এলাকায়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা তাসলিমুন নেছা জানান, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচী করতে আমি উভয় পক্ষকে বলেছি। উপজেলা আওয়ামী লীগ আমাদের কথা মেনে সংবাদ সম্মেলন করেনি। অন্যদিকে অন্যপক্ষও শান্তিপূর্ণ কর্মসূচীতেই ছিল।

প্রতিবেদক: শিমুল হাছান,২১ মে ২০২৩