এবার আইপিএলে যে যে পরিবর্তন আসছে

এবারর আইপিএল এখন পর্যন্ত শেষ না হলেও পরবর্তী আসর নিয়ে রোডম্যাপ তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দুটি নতুন দল যুক্ত হতে যাচ্ছে। এছাড়া ক্রিকেটারদের ধরে রাখা, বড় আকারের নিলাম, বেতনবৃদ্ধিসহ একাধিক বিষয় নিয়ে পরিকল্পনা তৈরি হয়ে গেছে। আগস্টের মাঝামাঝি এ নিয়ে টেন্ডার প্রকাশ করবে বিসিসিআই। অক্টোবরের মাঝামাঝি বিডিংয়ের প্রক্রিয়া চালু হতে পারে। পাশপাশি মিডিয়া স্বত্ত্বেও আসতে পারে বিপ্লব।

পরবর্তী আইপিএল নিয়ে যখন কাজ শুরু হবে, সেই অক্টোবরে আরব আমিরাতে এবারের স্থগিত আসরের বাকি অংশ শুরু হবে। জানা গেছে, দুটি নতুন দল নামানোর ব্যাপারে আগ্রহী অন্তত চারটি সংস্থা। যার মধ্যে কলকাতার একটি সংস্থাও আছে। প্রতিটি দলের বেতনের পরিমাণ ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটি হতে পারে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে মোট রুপির অন্তত ৭৫ শতাংশ খরচ করতেই হবে। আগামী তিন বছরে এই বেতনের পরিমাণ ৯০ থেকে ৯৫ এবং তারপরে ১০০ কোটি করা হবে।

প্রতিটি দল সর্বাধিক চার জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। কিন্তু সেখানেও শর্ত যুক্ত করা হয়েছে। চার ক্রিকেটারের মধ্যে তিন জন ভারতীয়, একজন বিদেশি অথবা দুই জন ভারতীয়, দুই জন বিদেশি হতে হবে। নিলামে যাওয়ার আগে তাদের বেতনও বলে দিতে হবে। সেই বেতনও বেঁধে দেওয়া হয়েছে। ধরে রাখা ক্রিকেটারের সর্বোচ্চ বেতন হতে পারে ১৫ কোটি রুপি। অর্থের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় অনেক বড় ক্রিকেটারই নিজেদের নিলামে তুলতে পারবেন।

ঢাকা চীফ ব্যুরো, ০৫ জুলাই, ২০২১;

Share