Home / চাঁদপুর / ‘আইন-শৃঙ্খলা উন্নয়নে কমিউনিটি পুলিশ অবদান রাখছে’
আইন-শৃঙ্খলা উন্নয়নে কমিউনিটি পুলিশ অবদান রাখছে

‘আইন-শৃঙ্খলা উন্নয়নে কমিউনিটি পুলিশ অবদান রাখছে’

ইভটিজিং, নারী নির্যাতন, বাল্য বিবাহ, সন্ত্রাস, চাঁদাবাজি, মাদক ব্যবসা, চুরি, ছিনতাইসহ নানা অপরাধ দমনে তথা এলাকার আইন-শৃঙ্খলা উন্নয়নে অনন্য অবদান রেখে চলেছে কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল- ৬। যা চাঁদপুর পৌরসভার সার্বিক আইন-শৃঙ্খলার ক্ষেত্রে সকলের নজর কেড়েছে এবং অঞ্চল ভিত্তিক গঠনমূলক কার্যক্রমে মাইলফলক দৃষ্টান্ত স্থাপন করেছে। এ অঞ্চলের সভাপতি ও সাধারন সম্পাদক হিসেবে যথাক্রমে অধ্যাপক মোহাম্মদ হোসেন খান ও বেনজির আহমেদ দায়িত্বভার গ্রহনের পর থেকেই এলাকার বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। এ ব্যাপারে গতকাল বুধবার (০৭ অক্টোবর) কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল- ৬ এর সভাপতি ও সাধারন সম্পাদক এবং একই অঞ্চলের ২ এর মহল্লা কমিটির সভাপতি মোঃ মফিজুল ইসলাম মিজির সাথে চাঁদপুর টাইমস প্রতিবেদকের এ ব্যাপারে কথা হয়। নি¤েœ তা সচেতন পাঠকের জন্যে প্রকাশ করা হলো।

কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল- ৬ এর সভাপতি অধ্যাপক মোহাম্মদ হোসেন খানের মতে, “কমিউনিটি পুলিশিং সার্ভিস প্রকৃতপক্ষে একটি নিঃস্বার্থ জনসেবামূলক কার্যক্রম। পুলিশ প্রশাসনের পাশাপাশি এলাকাবাসীর শান্তি-শৃঙ্খলা রক্ষায় তথা এলাকার আইন-শৃঙ্খলার উন্নয়নে নিঃস্বার্থভাবে কাজ করে কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল সারাদেশে মডেল হিসেবে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এক্ষেত্রে কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল- ৬ এর সভাপতি হিসেবে আমি দায়িত্বভার গ্রহনের পর থেকে এলাকার বিভিন্ন অপরাধ কঠোর হস্তে দমন করার জন্য ‘জিরো টলারেন্স’ মনোভাব নিয়ে বিভিন্ন গঠনমূলক কাজ করে চলেছি।” তিনি আরো জানান, “প্রতিটি পরিবার-ই কমিউনিটি পুলিশের টহল বাহিনীর চাঁদা নিয়মিত পরিশোধ করে তাঁদের নাগরিক দায়িত্ব পালন করেন। অঞ্চল- ৬কে সম্পূর্নরূপে সন্ত্রাস, চাঁদাবাজি, মাদক ব্যবসা, নারী নির্যাতন, ইভটিজিংসহ সকল প্রকার অপরাধ থেকে মুক্ত করে প্রতিষ্ঠিত করা হবে। এলাকার প্রতিটি সড়ক, অলি-গলিতে বিলবোর্ড টানানো হয়েছে এবং কমিউনিটি পুলিশের কার্যক্রম সম্পূর্নরূপে বাস্তবায়নের উদ্দেশ্যে আন্তরিকভাবে সহযোগিতা করে চলেছি।” এলাকাবাসী সূত্রে জানা যায়, কমিউনিটি পুলিশ চাঁদপুর অঞ্চল- ৬ এর কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। বিষ্ণুদী রোড থেকে পূর্বে দিকে মঠখোলা পর্যন্ত এর কার্যক্রম বিস্তৃত রয়েছে। এখানে প্রায় অর্ধলক্ষাধিক লোকের বসবাস। বিষ্ণুদী রোড, ব্যাংক কলোনী, বি.টি রোড, জি.টি রোড, ওয়ারলেছ বাজার, মঠখোলা পর্যন্ত পাঁচটি মহল্লা কমিটি রয়েছে। বিষ্ণুদী রোড ও ব্যাংক কলোনী, শেরে বাংলা আবাসিক এলাকা দু’টি মহল্লা কমিটির অধীনে ৪ জন টহল বাহিনীর সদস্য নিয়মিতভাবে তাদের স্বীয় দায়িত্ব পালনে আন্তরিকভাবে কাজ করছে। তারা প্রতিদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নিবিড় পর্যবেক্ষনের মাধ্যমে এলাকার প্রত্যেক স্থানে নিয়মিত টহল দেয়। ছোটো-খাটো অপরাধগুলো মহল্লা কমিটির মাধ্যমে নিস্পত্তি করা হয়। বড় বড় অপরাধগুলো চাঁদপুর মডেল থানার পুলিশকে যথারীতি নানা নিয়ম পালনের মাধ্যমে অবহিত করা হয়। এতে এলাকাবাসী নানাভাবে তার সুফল ভোগ করে থাকেন।

এ ব্যাপারে অঞ্চল- ৬ এর সাধারন সম্পাদক বেনজির আহমেদ জানান, “পাঁচটি মহল্লা কমিটির জন্য দু’টি টহল বাহিনী সক্রিয় রয়েছে। ব্যাংক কলোনী ও শেরে বাংলা আবাসিক এলাকার সভাপতি মফিজুর রহমান মিজি এ প্রতিবেদককে জানান, “মহল্লা কমিটির উপদেষ্টা, সভাপতি, সাধারন সম্পাদক বাসা-বাড়িতে গিয়ে টহল বাহিনীর সদস্যদের জন্য চাঁদা আদায় করেন এবং প্রতিটি পরিবারের সমস্যা সম্পর্কে সরজমিনে অবহিত হন এবং ছোটো-খাটো বিষয়ে উপদেশ দেয়ার পাশাপাশি মারাত্মক ধরনের অপরাধ বিষয়ে সরাসরি আইনগত সহযোগিতার জন্য চাঁদপুর মডেল থানার অফিসার-ইন-চার্জের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ দিয়ে থাকেন।”

Anwarul Hoque-2

আনোয়ারুল হক ||   আপডেট: ০৭:২৫ পিএম, ০৭ অক্টোবর ২০১৫, বুধবার

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫