Home / চাঁদপুর / আইনের শাসন প্রতিষ্ঠার জন্যে মিডিয়ার স্বাধীনতার দরকার : চাঁদপুরে আইজিপি
আইনের শাসন প্রতিষ্ঠার জন্যে মিডিয়ার স্বাধীনতার দরকার

আইনের শাসন প্রতিষ্ঠার জন্যে মিডিয়ার স্বাধীনতার দরকার : চাঁদপুরে আইজিপি

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে শুক্রবার সকালে আইজিপি একেএম শহীদুল হক বিপিএম. পিপিএম-এর সাথে চাঁদপুরের সর্বস্তরের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে আইজিপি একেএম শহীদুল হক বিপিএম, পিপিএম বলেন, “বিশ্বব্যাপী পুলিশ ও মিডিয়া রিলেশনশীপ। যেখানে পুলিশ ও মিডিয়া একে অপরের পরিপূরক হিসেবে কাজ করে। মিডিয়া তার মাধ্যমে বিভিন্ন প্রকার সংবাদ প্রকাশ করে, পুলিশ প্রশাসন তা দেখে সমস্যা ও সম্ভাবনা যাচাই করে কাজ করে। অর্থাৎ সাংবাদিকরা মিডিয়ায় কোনো সামাজিক অন্যায়, অনাচার, সমস্যা যখন তুলে ধরে তখন তা পুলিশ যাচাই বাছাই করে সেই সবের বিরুদ্ধে কাজ করে অন্যায়কারীকে চিহ্নিত করে তাকে আইনের আওতায় নিয়ে আসে। তবে মাঝে মাঝে পুলিশ ও সাংবাদিকদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে কনফ্লিক্ট (দ্বন্দ্ব) তৈরি, এটা তো হবার কথা নয়, এটা কেনো হয় তা খতিয়ে দেখতে হবে। একটা কথা আছে, ‘পুলিশ ইন দ্য আই অব মিডিয়া, আবার মিডিয়া ইন দ্য আই অব পুলিশ’ অর্থাৎ পুলিশ হচ্ছে মিডিয়ার চোখ, আবার মিডিয়াও পুলিশের চোখ। তাই গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় জনগণের উন্নয়নের জন্যে পুলিশ ও মিডিয়ার পারস্পরিক সহযোগিতা দরকার।”

এ সময় তিনি আরো বলেন, “আইনের শাসন প্রতিষ্ঠার জন্যে মিডিয়ার স্বাধীনতার দরকার। মিডিয়া যখন আমাদের কাজে কোনো প্রকার নিরপেক্ষ সঠিক সমালোচনা করেন তখন আমরা আমাদের কাজে আরো কর্তব্যনিষ্ঠ হই। সোশ্যাল চেঞ্জ (সামাজিক পরিবর্তন) হলে মানুষের সঠিক পরিবর্তন আসে, আর মিডিয়া সেই কাজটি ত্বরান্বিত করে। সেই পরিবতন হয় নাগরিক স্বার্থের জন্যে।”

আইজি বলেন, “আমরা চাই না কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা হোক, আমরা চাই না কোনো সাংবাদিক হয়রানি হোক। তবে যে সাংবাদিক ইয়েলো জার্নালিজম (হলুদ সাংবাদিকতা) করে সে মানুষের মাঝে অপ্রিয় হয়ে যায়। তেমনি পুলিশও কর্তব্যনিষ্ঠ, অহঙ্কারমুক্ত হয়ে ভালোভাবে কাজ করলে সে তার কাজের জন্য জননন্দিত হয়। আর খারাপ কিছু করলে বা অহঙ্কার করলে তারা নিন্দিত হয়।”

এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে আরো বলেন, “আপনারা জনস্বার্থে আমাদেরকে গাইড দেবেন, এটাই আমরা আশা করি।’’

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও রহিম বাদশার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় (রেঞ্জ) পুলিশের ডিআইজি সফিকুল ইসলাম; বিপিএম, চাঁদপুর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, চাঁদপুরের পুলিশ সুপার সামছুন্নাহার, প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শাহ মো. মাকসুদুল আলম, সাবেক সাধারণ সম্পাদক বিএম হান্নান, ইকবাল হোসেন পাটোয়ারী, গিয়াসউদ্দিন মিলন, প্রেসক্লাব উন্নয়ন কমিটির সভাপতি আলহাজ্ব ওচমান গনি পাটোয়ারী, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ, এটিএন বাংলার জেলা প্রতিনিধি পার্থনাথ চক্রবর্তী প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ হেডকোয়ার্টারের ডিআইজি আব্দুল আল মামুন, নৌ-পুলিশ সুপার শাহরিয়ার, অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল ইসলাম ও নূরুজ্জামান (নৌপুলিশ) প্রমুখ।

এর আগে প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আহসানুজ্জামান মণ্টু, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, প্রফেসর অধ্যক্ষ জালাল চৌধুরী, শাহ মো. মাকসুদুল আলম।

প্রধান অতিথিকে ক্রেস্ট তুলে দেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারী ও সাধারণ সম্পাদক রহিম বাদশা।

পরে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ ও সাধারণ সম্পাদক চৌধুরী ইয়াসিন ইকরামের নেতৃত্বে কার্যকরী কমিটি প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে এ সময় চাঁদপুরের সর্বস্তরের সাংবাদিক ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Rana new on

মিজানুর রহমান রানা

||   আপডেট: ১১:৩৪ পিএম, ০৯ অক্টোবর ২০১৫, শুক্রবার

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫