Home / শীর্ষ সংবাদ / নির্বাচনে চাঁদপুরের নিরাপত্তা নিয়ে ব্রিফিংয়ে যেসব তথ্য দিলো র‌্যাব
maduk
র‌্যাব-১১ ফাইল ছবি

নির্বাচনে চাঁদপুরের নিরাপত্তা নিয়ে ব্রিফিংয়ে যেসব তথ্য দিলো র‌্যাব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখা এবং নির্বিঘ্নে ভোট গ্রহণ নিশ্চিত করণের বিষয়ে প্রেস ব্রিফিং করেছে জেলার দায়িত্বপ্রাপ্ত র‌্যাব ১১।

শুক্রবার (২৮ ডিসেম্বর) বিকেলে চাঁদপুর শহরের বাসস্ট্যান্ড এলাকায় জেলার প্রিন্টে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে ব্রিফিং দেয়া হয়।

এতে ব্রিফ করেন র‌্যাব-১১ এর উপ-অধিনায়ক ও চাঁদপুর জেলার কমান্ডার মেজর আশিক বিল্লাহ।

তিনি বলেন, নির্বাচনকে ঘিরে চাঁদপুরে কোন সন্ত্রাসী কর্মকান্ড বা নাশকতা ও জঙ্গি হামলার কোন সম্ভাবনা নেই। চাঁদপুর জেলার পাঁচটি নির্বাচনী এলাকাই ভোটের পরিবেশ আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। র‌্যাব কর্মকর্তারা আরো জানান, চাঁদপুরের ৫টি নির্বাচনী আসনে ১৮ প্লাটুন র‌্যাব নিয়োজিত করা হয়েছে, যারা স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তারা আরও জানান, ২০ ডিসেম্বর থেকেই তারা চাঁদপুরে অবস্থান করছেন। যতদিন প্রয়োজন ততদিনই র‌্যাব চাঁদপুরে অবস্থান করবে। অবৈধ অস্ত্র উদ্ধারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছ।

চাঁদপুরে কোনো প্রার্থী আপনাদের কাছে অভিযোগ করেছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো পর্যন্ত কোনো প্রার্থী অভিযোগ করেনি। প্রার্থীরা ইচ্ছে করলে জেলা রিটার্নিং অফিসার এমনকি সরাসরি আমাদের মাধ্যমেও তাদের অভিযোগ করতে পারেন।

এসময় র‌্যাব কর্মকর্তা (2 IC) মেজর মাকছুদ ও সহকারি পরিচালক (ASP) প্রণব কুমার দাসও উপস্থিত ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সফল করতে গত এক বছর ধরেই র‌্যাব কাজ করছে জানিয়ে তিনি বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার এবং জঙ্গি হুমকির আশঙ্কায় নিরবিচ্ছিন্ন দায়িত্ব পালন করে নির্বাচনের একটা ব্যাকগ্রাউন্ড তৈরি করেছি। সাইবার ওয়াল্ডে একটি গোষ্ঠী মিথ্যা তথ্য প্রচারের চেষ্টা অব্যাহত রেখেছে। তার এসব গুজব প্রচারে লক্ষ কোটি টাকা বিনিয়োগ করছে। গত দুই মাস বা তারও বেশি সময় ধরে এসব গুজব প্রতিরোধ র‌্যাব সক্রিয় ভূমিকা পালন করছে।

আপনারা এরইমধ্যেই জেনেছেন, র‌্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ চালু করা হয়েছে। সাইবার ওয়ার্ল্ডের যেকোনো নিউজ তথ্য, ভিডিও সম্পর্কে সন্দিহান হলে কেউ যদি ওই পেইজে যোগাযোগ করে, তাহলে দ্রুততার সঙ্গে আমরা যাচাই করে ফিডব্যাক দেব। একটি টিম সার্বক্ষণিক এই দায়িত্ব পালন করবে। যে কোন তথ্যের মাধ্যমে দেশবাসীকে বিভ্রান্ত করার অপচেষ্টা করা হলে তা প্রতিরোধের র‌্যাবের তৎপরতা রয়েছে।

এরইমধ্যে পরিপূর্ণ প্রশাসনিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে মেজর আশিক বিল্লাহ বলেন, সব সদস্যদের কাছে প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। ৩০শে ডিসেম্বর শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠিত করতে ইসির নির্দেশনা অনুযায়ী র‌্যাব মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। আমরা হেলিকপ্টার ব্যবহারের অনুমোদন পেয়েছি। নিজেদের দুটি এবং সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। যাতে করে দেশের যেকোন প্রান্তে প্রয়োজনে বিশেষ টিম মুভ করতে পারে।

বিশেষ প্রশিক্ষিত একটি স্পেশাল ফোর্স ঢাকায় প্রস্তুত থাকবে। দেশের যেকোন প্রান্তে কোন গোষ্ঠী সহিংসতা দুঃসাহস দেখালে দ্রুততম সময়ে স্পেশিয়াল ফোর্স এর সদস্যদের পাঠানো হবে। শুধুমাত্র চাঁদপুরে ১৩ প্লাটুন মোতায়েন থাকবে। নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে ৫৭ টি বিশেষ ক্যাম্প স্থাপন করা হয়েছে। আমাদের বোমা নিষ্ক্রিয় দল দেশের বিভিন্ন স্থানে প্রস্তুত থাকবে। সার্বক্ষণিক গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রয়েছে।

আগে থেকে নির্বাচনী ও মাঠ অবস্থান নিয়ে confidence Building দায়িত্ব পালন করা হয়েছে, মূলত বুধবার ( ২৬ ডিসেম্বর) থেকে দেশজুড়ে র‌্যাব সদস্যরা মূল দায়িত্ব পালন করছে বলেও জানান।

কোথাও কোন ধ্বংসাত্মক কর্মকাণ্ডের প্রস্তুতি দেখলে র‌্যাবকে জানানোর অনুরোধ জানিয়ে মেজর আশিক বিল্লাহ বলেন, গ্রামে কিংবা নগরে কোথাও কোনো অপরিচিত মুখ দেখলে র‌্যাব কে জানাবেন। আমরা দেশের উন্নয়নের অগ্রযাত্রা বন্ধ হতে দেব না। যে কোনো ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও জনগণকে সঙ্গে নিয়ে মোকাবেলা করা হবে। ভোটকেন্দ্রের নির্ধারিত এলাকায় কোন অপকর্ম বরদাশত করা হবে না। নির্বাচনে কালো টাকার ছাড়ানোর চেষ্টা চলছে, আমাদের সবার দায়িত্ব সেটা কে রুখে দেওয়া।

নির্বাচনকে ঘিরে আতঙ্কিত হওয়ার কিছু নেই উল্লখ্য করে মেজর আশিক বলেন, তবে আমরা সব ধরনের বিষয়ই প্রস্তুত থাকতে চাই। যে কোনো ঘটনা ঘটলেই আমাদের সারপ্রাইজ হতে না হয়। আমরা জনগণকে বলতে চাই, যে কোন পরিস্থিতি মোকাবেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সক্ষমতা রয়েছে, তবে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে র‌্যাবের চমৎকার সমন্বয় রয়েছে জানিয়ে মেজর আশিক বিল্লাহ বলেন, ভোটের দিন ভোট কেন্দ্রে নিরাপদে ভোটারদের যাতায়াত এবং ভোটাধিকার প্রয়োগে আমাদের দায়িত্ব, উদ্দেশ্য এবং কর্তব্য পালনে সর্বোচ্চ প্রয়াস অব্যাহত থাকবে।

প্রতিবেদক-আশিক বিন রহিম
২৮ ডিসেম্বর, ২০১৮