Home / ইসলাম / আইডি কার্ডে ছবি ব্যবহারে ইসলাম কী বলে
id-card

আইডি কার্ডে ছবি ব্যবহারে ইসলাম কী বলে

বিভিন্ন স্কুল, কলেজ, অফিস আদালতে কর্মরতদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিচয় দেয়া হয় যাতে ছবি ব্যবহার করা বাধ্যতামূলক। এই সব পরিচয় পত্র দ্বারা ছাত্ররা আবার বিভিন্ন জায়গায় বিশেষ সুবিধাও নিয়ে থাকে।

ছবি তোলা হারাম কিন্তু পরিচয় পত্রে ছবি ব্যবহার করাকে বিশেষ বিবেচনায় জায়েজ বলা হয়েছে। তবে বিশেষভাবে বিভিন্ন রকম ফায়দা হাছিলের নিয়তে এইভাবে পরিচয় পত্র তৈরি করার উদ্দেশ্যে ছবি তোলাে উচিত না।

ইচ্ছকৃতভাবে এই সব পরিচয় পত্র গ্রহণ করার জন্য ছবি উঠানো জায়েজ হবে না। বিশেষ করে মাদরাসার ছেলেদের এর থেকে বেচে থাকা প্রয়োজন। সামন্য দুনিয়াবি ফায়দা লাভ করার জন্য এইভাবে হারাম কাজে লিপ্ত হওয়া মোটেও উচিত না। [ফাওয়াতে হিন্দিয়া]

এছাড়া বেশ কিছু সরকারি প্রয়োজনে আমাদের বিভিন্ন সময় ছবি উঠাতে হয় এবং এই ছবি উঠানো সবার জন্যই বাধ্যতামূলক। যেমন, জাতীয় পরিচয় পত্রের জন্য ছবি উঠা, পাসপোর্টের জন্য ছবি উঠা ইত্যাদি।

এই সব ক্ষেত্রে সবারই ছবি উঠানো বাধ্যতামূলক কারো জন্যই কোন ছাড় নেই। ছবি তোলা সবার জন্য সর্বস্থায় হারাম। কিন্তু সরকারি নির্দেশ ও আর্ন্তজাতিক বাধ্যবাধকাতার কারণে মুসলমানরা যেহেতু এখানে অপারগ তাই এই অপারগতার ক্ষেত্রে দুর্বল একটি মত অনুযায়ী আমল করতে গিয়ে ছবি তোলার অবকাশ আছে। আল্লাহর কাছে আশা করা যায় যে, তিনি এই বিষয়ে কাউকে পাকড়াও করবেন না। [ইমদাদুল মুফতীন ৯৯৯]

।। আপডটে, বাংলাদশে সময় ৭ :০৫ পিএম, ১৭ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার
এইউ

Leave a Reply