Home / জাতীয় / রাজনীতি / আইএস নয়, এসব দেশীয় জঙ্গিদের কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী
Asaduzzaman
ফাইল ছবি

আইএস নয়, এসব দেশীয় জঙ্গিদের কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের সম্প্রতিক হত্যাকা- গুলো আইএস করেছে বলে মার্কিন রাষ্ট্রদূতের দাবির বিরোধীতা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বুধবার সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদুত বার্নিকাটের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন এটি আইএস নয় দেশের অভ্যন্তরীণ সন্ত্রাসীদের কাজ।

বার্নিকাটের সাথে কি বিষয়ে আলোচনা হয়েছে তা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তাকে (বার্নিকাট) বলেছি এ ধরনের হত্যাকা- আপনার দেশেও হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) বাংলাদেশের একটি দম্পতি নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। পৃথিবীর সব দেশেই হচ্ছে এ ধরনের হত্যাকা-।

আমরাও এর বাইরে নই। আমি তাকে এই সংকট একসাথে মোকাবেলার আহবান জানিয়েছি। এছাড়া এই বিষয়ে তথ্য আদান প্রদান ও বাংলাদেশের পুলিশকে আরো উন্নত ট্রেনিং দেয়ার আহবানও জানান জানিয়েছি। বার্নিকাট এই প্রস্তাবকে সাদরে গ্রহণ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জুলহাজ মান্নান ও মাহবুব রাব্বী তনয়কে হত্যার পর পুলিশ হত্যাকারীকে ধরতে গিয়েছিল আপনারা জানেন। পুলিশ ধরেও ফেলে খুনিদের একজনকে। কিন্তু খুনিদের অপর একজন সেই সন্ত্রাসীকে পুলিশের কাছ থেকে ছাড়িয়ে নেবার জন্য পুলিশকে চাপাতি দিয়ে আঘাত করে পালিয়ে যেতে থাকে। সে সময় পালিয়ে যাওয়া সন্ত্রাসীদের ওপর এক রাউন্ড গুলিও চালায় পুলিশ। দ্বিতীয় রাউন্ড গুলি চালাতে গেলে সাধারণ মানুষের লোক সমাগম বেশি থাকায় পুলিশ আর গুলি চালাতে পারে না। ফলে পালিয়ে যায় সেই সন্ত্রাসী। তবে অতিস্বত্ত্বর আমরা সকলকে গ্রেফতার করবো।

বার্নিকাট ও স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠক চলাকালে বার্নিকাট ৩১ জন হত্যার একটি লিস্ট স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রদান করলে তার উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বার্নিকাটকে জানিয়েছি প্রত্যেক হত্যাকা-েরই সন্দেহভাজনদের গ্রেফতার করেছি। বেশ কয়েকজনকে আইনের আওতায় এনেছি। আমরা তাকে জানিয়েিেছ। এ হত্যাকারীরা কোন দেশের জন্যই নিরাপদ নয়। আমরা বলেছি আমরা এমন কোন ক্লু পাইনি যাতে মনে হয় এটা আইএস করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি আমাদের এপ্রিশিয়েট করেছেন। তিনি বলেছেন পুলিশ অনেক ভালো কাজ করছে। ঘটনার ৫ মিনিটের মধ্যে পুলিশ সেখানে গিয়েছে। তাদের একজনকে ধরার পর পুলিশকে আঘাত করে সেই সন্ত্রাসী, পুলিশও পাল্টা গুলি করে, কিন্তু অনেক লোক থাকায় পুলিশ একটির বেশি ফায়ার করতে পারে নি।

নিউজ ডেস্ক : আপডেট ৭:০০ পিএম, ২৮ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ