Home / সারাদেশ / আইএসের ভিডিও দেয়া তিন তরুণের পরিচয়
আইএসের ভিডিও দেয়া তিন তরুণের পরিচয়

আইএসের ভিডিও দেয়া তিন তরুণের পরিচয়

বাংলায় বক্তৃতা দিয়ে প্রকাশিত আইএসের ভিডিওর বাংলাভাষাভাষী তিন তরুণের পরিচয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানান তথ্য পাওয়া যাচ্ছে। অনেকেই তাদের দুজনকে চিনতে পারার কথা জানিয়েছে।

ভিডিওর ওই তুরণদের মধ্যে প্রথমজন তাহমিদ রহমান সাফি, জনপ্রিয় রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ানের প্রতিযোগী বলে চিহ্নিত করেছেন তার পরিচিতজনেরা। ফেসবুকে এ নিয়ে একাধিক পোস্টে দাবি করা হয়েছে।
আরেকজন তাওসিফ হোসেন বলে নিশ্চিত করেছেন তাদের বন্ধু ও পরিচিতজনেরা।

সাফির আগের ছবি এখনকার ছবির সঙ্গে মিলিয়ে তার কাছের মানুষরা তার পরিচয় নিশ্চিত করেন। তবে সে কোথায় ছিল এ বিষয়ে কেউই জানতেন না। জানা যায় সাফি গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল থেকে এসএসসি ও নটরডেম কলেজ থেকে এইচএসসি পড়া শেষ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন করেছে। পরে সে একটি মোবাইল ফোন কোম্পানিতে চাকরি নিয়েছিল বলে জানা যায়।

এই দুই যুবকের পরিচয় সম্পর্কে ধারণা পেয়েছেন তাদের এমন এক বন্ধু লিখেছেন- ‘কোথায় দাঁড়িয়ে আছি আমরা। যে ছেলে এভাবে গান করতে পারে সে কীভাবে এসব হত্যাকাণ্ডে আনন্দ পেতে পারে?’
আরেক ফেসবুক বন্ধু তাদের পরিচয় জানিয়ে লিখেছেন, এখন এরা আইএস জঙ্গি! গণতান্ত্রিক সরকারকে এরা তাগুতি সরকার মনে করে। এরা এখন দুনিয়াকে নরক বানানোর স্বপ্নে বিভোর!

এদিকে তাওসিফ হাসান এর আগে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ও লেভেল এবং এ লেভেল শেষ করে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র শিক্ষার্থী ছিল। তার ফেসবুক একাউন্টে দীর্ঘদিন ধরে কোন পোস্ট নেই।
প্রকাশিত ভিডিওতে তাওসিফ গুলশানে হামলাকারীরা ইতিহাস সৃষ্টি করেছেন বলে উল্লেখ করে।

উল্লেখ্য সম্প্রতি বাংলায় বক্তৃতা সম্বলিত একটি ভিডিও বার্তা প্রকাশ করেছে জঙ্গি সংগঠন আইএস। ভিডিওতে তিন তরুণ বাংলায় গুলশান হামলার প্রশংসা করেছে। ভিডিওতে থাকা তৃতীয় যুবকের মুখ কাপড়ে ঢাকা ছিল।

Leave a Reply