Home / আন্তর্জাতিক / আইএসের ওয়াশিংটনে হামলার হুমকি
আইএসের ওয়াশিংটনে হামলার হুমকি
আইএসের ভিডিওতে এই ব্যক্তিকেই ওয়াশিংটনে হামলা চালানোর হুমকি দিতে দেখা যায়

আইএসের ওয়াশিংটনে হামলার হুমকি

প্যারিসে যেভাবে হামলা চালিয়ে শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে, একই ধরনের হামলা যুক্তরাষ্ট্রের রাজধানীতেও চালানোর হুমকি দিয়েছে আইএস।

প্যারিসে হামলার পর সিরিয়ায় আইএসের ঘাঁটিতে পশ্চিমা দেশগুলোর বিমান হামলার জোরদারের মধ্যে সোমবার একটি ভিডিও বার্তায় এই হুমকি দেয় মধ্যপ্রাচ্যের এই জঙ্গিগোষ্ঠী।

ভিডিও বার্তাটি এসেছে ইরাকি ওয়ালিওয়াত কিরকুক নামে আইএসের একটি উপদলের কাছ থেকে। এর খবর আন্তর্জাতিক গণমাধ্যমে এলেও কেউই এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

ভিডিওটির শুরুতে গত শুক্রবার প্যারিসে চালানো হামলার পর টেলিভিশনে প্রচারিত বিভিন্ন ভিডিও দেখানো হয়। দেখানো হয় ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের বক্তৃতা এবং পুলিশি অভিযানের চিত্র।

হামলায় নিহতদের লাশ ব্যাগে করে সরিয়ে নেওয়ার টেলিভিশন চিত্র দেখানোর পর আসেন এক ব্যক্তি, যিনি আইএসের নামে আরও হামলা চালানোর হুমকি দেন।

তিনি বলেন, “আমরা সে রাষ্ট্রগুলোকে বলে দিতে চাই, যারা ক্রুসেডে অংশ নিচ্ছে, আল্লাহর নামে বলছি, আল্লাহর ইচ্ছায় তোমাদের জন্যও সেদিন আসছে, যেমনটি আমরা ফ্রান্সের কেন্দ্রস্থল প্যারিসে ঘটিয়েছি। শপথ করে বলছি, আমরা আমেরিকায়ও হামলা চালাব এবং তা হবে দেশটির কেন্দ্রস্থল ওয়াশিংটনে।”

ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করে ‘খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে ইসলামিক স্টেট-আইএস। তাদের উৎখাতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিমান হামলা চালাচ্ছে বিভিন্ন দেশ। রাশিয়াও আলাদাভাবে অভিযান চালাচ্ছে।

এই অভিযানের মধ্যে শুক্রবার সন্ধ্যায় প্যারিসের কেন্দ্রস্থলের ছয়টি স্থানে অস্ত্র ও বোমা নিয়ে হামলে পড়ে আইএস জঙ্গিরা। এতে ১৩২ জন নিহত হয়েছেন, যার ৮৭ জনেই মারা যান একটি কনসার্ট হলে।

মোট আটজন এই হামলায় অংশ নিয়েছে বলে আইএস দাবি করেছে। ফ্রান্স কর্তৃপক্ষ বলছে, হামলাকারী সাতজনই নিহত হয়েছে।

আন্তর্জাতিক নিউজ ডেস্ক ||আপডেট: ০৮:০৯ পিএম, ১৬ নভেম্বর ২০১৫, সোমবার

এমআরআর