Home / চাঁদপুর / অস্তিত্বের রক্ষার জন্য সংস্কৃতিচর্চা অব্যাহত রাখতে হবে : পৌর মেয়র

অস্তিত্বের রক্ষার জন্য সংস্কৃতিচর্চা অব্যাহত রাখতে হবে : পৌর মেয়র

মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। এ শ্লোগানকে ধারন করে বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি স্মৃতি সংসদের ৩ দিন ব্যাপী চিরঞ্জীব ‘৭১ ও চিত্র প্রদর্শনী ‘২০২৩ উৎসবের সফল সমাপ্তি হয়েছে। ১৭ জুলাই সোমবার সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে এই উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন,  চাঁদপুর পৌর সভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল। 

এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা প্রজন্ম থেকে প্রজন্ম টিকিয়ে রাখার নামই চিরঞ্জীব। 

মুক্ত মনা বাবা মা না হলে কখনোই প্রজন্ম সংস্কৃতিমনা হতে পারে না। সংস্কৃতি চর্চা অব্যাহত রাখতে হবে। এটি আমাদের অস্তিত্বের রক্ষার জন্য। আমাদের সকলের উচিত আগামীর সুন্দর সংস্কৃতিমনা সমাজ বির্নিমানে সকলকে এগিয়ে আসা। 

তিনি বলেন, আমি নির্বাচিত হওয়ার পর চাঁদপুরের জনগণকে একটি সংস্কৃতি নগর উপহারে কাজ করার চেষ্টা করেছি। এজন্য  সাংস্কৃতিক উৎসব করেছি, যেখানে নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে পৌর পরিষদের পক্ষ থেকে গুনী ব্যক্তিদের এবং চাঁদপুরের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে  প্রকাশনা করছি। অতএব এটি বলার অপেক্ষা রাখে না, তারপর ও বলবো  আপনাদের পাশে আগামীতে সকল আয়োজনে আপনাদের পাশে আছি এবং  থাকবো। 

তিনি, সংগঠনের কার্যালয়ের প্রস্তাব প্রসঙ্গে বলেন, চাঁদপুর পৌর এলাকায় সাংস্কৃতিক সংগঠন গুলোকে কার্যালয় দেওয়ার মতো জায়গা নেই। তবে আমাদের কয়েকটি  পুরনো ভবন  খুব শীঘ্রই ভেঙ্গে  বহুতল ভবনের কাজ শুরু করবো, এজন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের চেষ্টা চলছে। সেই বহুতল ভবন গুলোতে আমি  সাংস্কৃতিক সংগঠন গুলোর কার্যালয়ের ব্যবস্থা গ্রহণ করবো বা  বরাদ্দ রাখবো। তবে সেটি হয়তো আরো ২/১ বছর সময় লাগবে। কিন্তু আজকের অনুষ্ঠানের প্রধান বক্তা শ্রদ্ধেয় কাজী শাহাদাত ভাই  রেলওয়ের জায়গার বিষয়টি নিয়ে যা বললেন আমার মনে হয়, এ বিষয়ে আমিসহ চেষ্টা করলে আমরা সফল হতে পারি। এজন্য আমার পক্ষ থেকে সকল প্রয়োজনীয় সকল সহযোগিতা থাকবে। 

তিনি উৎসবের ক্ষুদে চিএশিল্পীদের ছবি প্রসঙ্গে বলেন, আজকে যারা ছবি এঁকেছে  ছবি গুলো দেখে সত্যি অভিভূত। এরা জাতীয় পর্যায়ে  পুরস্কার পাওয়ার যোগ্য। এদের আগামীর সফলতা আমার কাম্য।   

সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কন্ঠের রোটাঃ কাজী শাহাদাত পিএইচএফ। 

সংগঠনের উপদেষ্টা ও বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক পরেশ মালাকারের সভাপ্রধানে ও সংগঠনের ছাত্রী তাবিতা ইসলাম তায়িবার উপস্থাপনায় সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের শুরুতে উৎসব আয়োজক কমিটির পক্ষ থেকে প্রধান অতিথি সহ সকল অতিথিকে উওরীয় প্রদান ও শুভেচ্ছা দেওয়া হয়। 

আলোচনার পূর্বে উৎসবে অংশগ্রহণকারী সকল প্রতিযোগীদের ছবি গ্যালারি ঘুরে ঘুরে দেখেন অতিথিবৃন্দ। 

আলোচনার পূর্বে সন্দ্ব্যায় চাঁদপুরের অন্যতম নৃত্য সংগঠন সপ্তরুপা নৃত্যালয়ের শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 

সবশেষে শিশু একাডেমীর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় সংগঠনের ৩ দিন ব্যাপী উৎসবের।

প্রতিবেদক: কবির হোসেন মিজি,১৮ জুলাই ২০২৩