Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / অসাধু সিন্ডিকেটের প্রভাবে ফরিদগঞ্জ বাজার ইজারায় দরদাতাদের অনাগ্রহ
অসাধু সিন্ডিকেটের প্রভাবে ফরিদগঞ্জ বাজার ইজারায় দরদাতাদের অনাগ্রহ

অসাধু সিন্ডিকেটের প্রভাবে ফরিদগঞ্জ বাজার ইজারায় দরদাতাদের অনাগ্রহ

১৪২৫ বঙ্গাব্দে ফরিদগঞ্জ বাজার ইজারায় দরদাতাদের মধ্যে অনাগ্রহ দেখা গেছে। উপজেলা সদরের এই বিশাল বাজার কম মূল্যে ইজারা নেওয়ার জন্য একটি অসাধু সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে।

ওই সিন্ডিকেট চক্রের প্রভাবে দরপত্র বিক্রি কম হওয়ায় পৌরসভা বঞ্চিত হয়েছে কাঙ্খিত রাজস্ব থেকে। আর জনগণ বঞ্চিত হয়েছে ওই অর্থের কাঙ্খিত উন্নয়ন থেকে।

বুধবার বিকাল ৩টায় পৌর মেয়রের কক্ষে মেয়র, টেন্ডার কমিটির সদস্য, অংশগ্রহণকারী দরদাতা ও সাংবাদিকদের উপস্থিতিতে টেন্ডারবক্স খোলা হয়। টেন্ডারবক্সে বাসস্ট্যান্ডের জন্য ৩ জন আগ্রহী দরদাতা দরপত্র দাখিল করলেও ফরিদগঞ্জ বাজার ইজারার জন্য কোন দরদতা দরপত্র দাখিল করেননি। এক্ষেত্রে বাজার ইজারার জন্য পুনরায় টেন্ডার আহŸান করা হবে বলে জানিয়েছে পৌর কতৃপক্ষ।

পৌরসভা সূত্রে জানা যায়, বাংলা ১৪২৫ সনে বাজার ও বাসস্ট্যান্ড ইজারার জন্য গড় মূল্য নির্ধারণ করে গত ২০ ফেব্রæয়ারি ২০১৮ইং পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পূর্বের তিন বছরে ফরিদগঞ্জ বাজার (ভাটিয়ালপুরসহ) গড় মূল্য ২২ লক্ষ ৩ হাজার টাকা ও বাসস্ট্যান্ড ১৫ লক্ষ ৫৬ হাজার টাকা। বিজ্ঞপ্তি প্রকাশের পর নির্দিষ্ট সময় সীমার মধ্যে ফরিদগঞ্জ বাজারের জন্য মাত্র ৪টি দরপত্র বিক্রি হয়। অপরদিকে বাসস্ট্যান্ড ইজারার জন্য ৬ জন আগ্রহী ব্যক্তি দরপত্র কিনেন।

এ দিকে বাসস্ট্যান্ড ইজারার জন্য দাখিল হওয়া ৩টি দরপত্রের মধ্যে সর্বোচ্চ দরদাতা মো. ফিরোজ আলম ১৮ লাখ ৫০ হাজার টাকা, ২য় সর্বোচ্চ দরদাতা মো. শাহ-আলম ১৭ লাখ টাকা ও তৃতীয় দরদাতা আব্দুর রহমান বাবলু ১৫ লাখ ৬০ হাজার টাকা দাম হাঁকেন।

তবে তৃতীয় দরদাতা নিয়মানুযী পে-আর্ডারের টাকা কম দেওয়ায় বাসস্ট্যান্ড ইজারার বিষয়ে পরবর্তী টেন্ডার কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান পৌর মেয়র মাহফুজুল হক।

এ সর্ম্পকে পৌর মেয়র মাহফুজুল হকের কাছে জানতে চাইলে তিনি চাঁদপুর টাইমসকে জানান, ‘পৌরসভা কার্যালয়, জেলা প্রশাসক, পুলিশ সুপারের কার্যালয়, ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার ভূমি (ফরিদগঞ্জ) এর কার্যালয়ে দরপত্র বিক্রি উন্মুক্ত রাখা হয়েছে। এক্ষেত্রে পৌরসভা ও সরকারকে প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত করতে একটি শক্তিশালী সিন্ডিকেট বাজার ইজারায় অংশগ্রহণ থেকে বিরত রয়েছে। এক্ষেত্রে পুনরায় ২য় দফায় টেন্ডার আহবান করে সর্বোচ্চ দরদাতাকে বাজার ইজারা দেওয়া হবে।

অপরএক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাসস্ট্যান্ড ইজারার জন্য টেন্ডার কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রতিবেদক- আতাউর রহমান সোহাগ