Home / চাঁদপুর / অসাধু ব্যবসায়ীদের কারণে নিরাপদ খাদ্য নিয়ে আজ আমরা চিন্তিত: ডিসি
ব্যবসায়ীদের

অসাধু ব্যবসায়ীদের কারণে নিরাপদ খাদ্য নিয়ে আজ আমরা চিন্তিত: ডিসি

চাঁদপুর সদর উপজেলা পর্যায়ে প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের অংশগ্রহণের নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে টায় চাঁদপুর সদর উপজেলার অডিটোরিয়াম রুমে বাংলাদেশ নিরাপদ খাদ্য সংরক্ষণ, চাঁদপুর জেলা কার্যালয়ের আয়োজনে ও চাঁদপুর সদর উপজেলা প্রশাসনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার সাখাওয়াত জামিল সৈকতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।

ডিসি বলেন, প্রাণিজ খাদ্যে বর্তমানে বিভিন্ন হরমোন ও রাসায়নিক ব্যবহার করা হচ্ছে। এ রাসায়নিক হরমোন প্রাণিজ প্রোটিনের মধ্য দিয়ে আমাদের শরীরে প্রবেশ করছে এবং দীর্ঘমেয়াদী মারাত্বক অসুখ সৃষ্টি করছে। এছাড়া ও দূষিত খাবার গ্রহণের ফলে মানব শরীরে যে নানা রকম রোগজীবাণু বাসা বাধছেঁ । নিরাপদ খাদ্যের গুরুত্ব ও অনিরাপদ খাদ্যের ভয়াবহতা সম্পর্কে আমাদের জানতে হবে। ‘কিছু অসাধু ব্যবসায়ীর কারণে নিরাপদরখাদ্য নিয়ে আজ আমরা চিন্তিত।

তিনি বলেন, অনিরাপদ ও ভেজাল খাদ্য গ্রহণের ফলে আমরা খাদ্যবাহিত রোগে আক্রান্ত হচ্ছি। ফলে আমাদের রোজগারের প্রায় বেশিরভাগ অর্থই আজ খরচ হচ্ছে ডাক্তার আর ঔষধ কিনতে। ফলে আমরা যেমন অর্থনৈতিক দিকে দিয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছি তেমনি শারীরিক দিক দিয়ে ও দুর্বল হচ্ছি। তাই তিনি নিরাপদ খাদ্য প্রাপ্তিকে সামাজিক আন্দোলনে পরিণত করার আহ্বান জানান। তাছাড়া তিনি শিক্ষার্থীদের স্কুলে ও ঘরে ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার,হাত ধোঁয়ার নিয়মাবলি সম্পর্কে বিশদ আলোচনা করেন।

সদর উপজেলা পরিষদের সি এ মামুনুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা এসিল্যান্ড মোঃ হেদায়েত উল্ল্যাহ, জেলা নিরাপদ খাদ্য খাদ্য আরিফুল ইসলাম, চাঁদপুর মডেল থানার ইন্টেলিজেন অফিসার সামছুল আলম, হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইসমত আরা, ষোলঘর সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল বাবু প্রমুখ।

অনুষ্ঠানে প্রশাসনের উদ্ধর্তন কর্মকর্তা, চাঁদপুর সদর উপজেলা বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ১৪ সেপ্টেম্বর ২০২৩