Home / চাঁদপুর / অসময়ে ইলিশে ভরপুর মাছঘাট : চাঁদপুর জেলেপাড়ায় আনন্দ
অসময়ে ইলিশে ভরপুর মাছঘাট : চাঁদপুর জেলেপাড়ায় আনন্দ
ফাইল ছবি

অসময়ে ইলিশে ভরপুর মাছঘাট : চাঁদপুর জেলেপাড়ায় আনন্দ

ভরা মৌসুমে ইলিশ ধরা না পড়লেও অসময়ে হলেও চাঁদপুর নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। দীর্ঘ অপেক্ষার পর জেলেরা তাদের কাঙ্খিত ইলিশের নাগালে পৌঁছাতে পেরেছেন। গত দু’তিন মাস ধরে চাঁদপুর মাছঘাট ছিলো ইলিশ শূন্য কিন্তু এখন তার বাস্তব চিত্র পরিবর্তন হয়েছে।

মাছঘাটে গেলে দেখা যাবে মেঘনার ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। চাঁদপুর ছাড়াও দেশের দক্ষিণাঞ্চলের ভোলা, চরফ্যাশন, দৌলতখান, হাতিয়া, রামগঞ্জ, শরিয়তপুর ও নোয়খালীর জেলার নিম্নাঞ্চল থেকে প্রতিদিন আড়তে মণে মণে ইলিশ আসছে।

আর এসব ইলিশ প্রক্রিয়াজাত করে পৌঁছানো হচ্ছে দেশের বিভিন্ন জেলায়।

পদ্মা-মেঘনা মোহনায় প্রচুর ইলিশ ধরা পড়ছে এমনটাই দাবি করলেন ইলিশ বিক্রেতারা। এ মুহূর্তে ইলিশ ধরা পড়ায় জেলেপল্লীতে বইছে উৎসবের আনন্দ। দিন-রাত উপেক্ষা করে জাল ও ট্রলার নিয়েম জেলেরা পাড়ি দিচ্ছেন নদীর গহিনে।

ঝাঁকে ঝাঁকে ইলিশ শিকার করে ঘাটে ফিরছেন ভরপুর আনন্দ নিয়ে। ইলিশ বিক্রির টাকা দিয়ে তারা পরিশোধ করছেন মহাজনের দাদনের টাকা।

মৎস্য বিভাগের একটি সূত্রে জানা যায়, ‘কিছুদিন ধরে জলবায়ু ও নদনদীর পানি প্রবাহ জেলেদের প্রতিকূলে থাকায় ইলিশ ধরা পড়ার মৌসুমেও অনেকটা ইলিশশূন্য ছিলো। জেলার পদ্ম-মেঘনায় ভরা মৌসুমেও তেমন ইলিশের দেখা পাননি। তাই হয়ত অসময় এসে চাঁদপুর নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়তে পারে ইলিশ।

এদিকে সরবরাহ বেড়ে যাওয়ায় পাইকারি বাজারে ইলিশের দাম কিছুটা কমেছে।

শুক্রবার বেলা ১১ টায় চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে গিয়ে দেখা যায়, পুরো আড়ৎ জুড়ে ইলিশ আর ইলিশ। দেড় কেজি ওজনের একটি ইলিশ বিক্রি হচ্ছে ১৩শ’ থেকে ১৫শ টাকায়। আর এক কেজি ওজনের একটি ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২শ টাকায়। ৫শ’ গ্রামের বিক্রি হচ্ছে ৩শ থেকে ৪টাকা কেজিতে।

এ ব্যাপারে জেলা মৎস্য বণিক সমিতির সভাপতি আলহাজ্ব মিজানুর রহমান কালু ভূঁইয়া চাঁদপুর টাইমসকে জানান, ‘গত ৪ থেকে ৫ দিন ধরে চাঁদপুরের মাছঘাটে ভরপুর মাছ আসতে শুরু করেছে। জেলে থেকে শুরু করে আড়ৎ ব্যবসায়ী সবাই এখন খুশি। ইলিশের দামও নাগালের মধ্যে। এখন প্রায় দাম অনেকটাই কম।’

দামের বিষয়ে তিনি জানান, ‘সামনে আরো আমদানি হলে আশা করি দাম আরো কমে আসবে। ইলিশের দামের বিষয়টা শুধু আমদানরি উপর নির্ভরশীল। এখানকার বড় সাইজের ইলিশ চলে যায় ঢাকা, সিলেট, চট্টগ্রাম, জামালপুরসহ বিভিন্ন জেলাতে।

জেলেদের ক’জনের সাথে আলাপকালে জানা যায়, ‘গেলো মাসগুলোর শুরুতে মেঘনা প্রায় ইলিশশূন্য হয়ে পড়েছিলো। নদীতে জেলেরা কিছু জাটকা ছাড়া আর কিছুই ধরতে পারেনি। মাছ ধরার জাল ও আনুসাঙ্গিক সরঞ্জাম তুলে রেখেছিলো তারা। চলতি মাস থেকে চাঁদপুরের ইলিশ বেশি করে ধরা পড়ছে, তাই তারা এখন বেশ আনন্দিত।

অসময়ে ইলিশে ভরপুর মাছঘাট : চাঁদপুর জেলেপাড়ায় আনন্দ

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম

: আপডেট, বাংলাদেশ সময় ১:১০ পিএম, ২০ আগস্ট ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply