Home / চাঁদপুর / অবৈধ বিদ্যুৎ ব্যবহারে চাঁদপুরে প্রতিদিন ২০ মেগাওয়াট ঘাটতি
Power Plant Chandpur
ফাইল ছবি

অবৈধ বিদ্যুৎ ব্যবহারে চাঁদপুরে প্রতিদিন ২০ মেগাওয়াট ঘাটতি

প্রাত্যাহিক জীবনে বিদ্যুতের ব্যবহার অপরিসীম। বিদ্যুৎ ব্যতীত একমুহূর্তও চলা স¤ভব নয়। দৈনন্দিন জীবনে বিদ্যুৎ কতো কাজে ব্যবহার হচ্ছে তা’ বলে শেষ করা যাবে না।

চাঁদপুরের ব্যবসা-বাণিজ্যে,শিল্প কলকারখানায়,ব্যবসা-প্রতিষ্ঠান,বাসাবাড়ি, হাসপাতাল, শপিংমল ও অন্যান্য ক্ষেত্রে প্রতিদিনই বিদ্যুতের চাহিদা বাড়ছে।

এতে করে চাঁদপুরে ২০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি থাকে।এ ঘাটতি পুরণে বিদ্যুৎ বিভাগকে লোডশেডিং দিতে হচ্ছে।

চাঁদপুর পল্লীবিদ্যুৎ সমিতির এক তথ্যে জানা গেছে, চাঁদপুরের সব উপজেলায় বিদ্যুতের চাহিদা ১শ’ ৫ মেগাওয়াট । চাঁদপুর পল্লীবিদ্যুতের চাহিদা ৮৫ মেগাওয়াট । জাতীয় গ্রীড থেকে পাওয়া যায় গড়ে ৭০ মেগাওয়াট।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাহিদা ২০ মেগাওয়াট। দৈনিক গড়ে পাওয়া যায় ১৫ মেগাওয়াট। যার ফলে প্রতিদিনই লোডশেডিং দিতে হচ্ছে।

এতে ব্যবসা-বাণিজ্যেসহ দৈনন্দিন জীবনের নানা ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হয়। এ ছাড়াও জেলার সকল উপজেলা সদর ও গ্রামগঞ্জে প্রতিদিনই বিদ্যুৎ চাহিদা বাড়ছে।

নতুন নতুন ভবন নির্মাণ ও কলেবর বৃদ্ধি,শপিংমল নির্মাণ, অফিস-আদালতের পরিধি বৃদ্ধির কারণেও বিদ্যুতের চাহিদা বাড়ছ্।ে বাসাবাড়িতে প্রতিনিয়ত বিদ্যুৎ ব্যবহরের পরিধি বেড়েই চলছে।

পাশাপাশি শপিংমলে চাকচিক্য বাড়াতে অতিমাত্রার বৈদ্যুতিক বাল্ব ব্যবহারের ফলে বিদ্যূৎ অপচয় হয়ে থাকে। অনেক বাসায় নিরাপত্তার প্রশ্নে একাধিক বাল্ব ব্যবহৃত হয়।

চাঁদপুর পৌরসভার সংশ্লিষ্ট বিভাগের এক সূত্রে জানা গেছে , চাঁদপুর পৌরসভার প্রদত্ত লাইসেন্স প্রাপ্ত অটোবাইকের সংখ্যা ১ হাজার ২শ’৭৫ টি। লাইসেন্সের বাইরে অসংখ্যা অটোবাইক রয়েছে।

প্রতিটি অটোবাইকে ৫টি করে ১২ ভোল্টের ব্যাটারী রয়েছে। প্রতি দিন দৈনিক বিদ্যুৎ চার্জ দিতে হয় ৮ ঘন্টা। একটি ব্যাটারী ৮ ঘন্টা চার্জ হতে বিদ্যুৎ প্রয়োজন হয় কমপক্ষে ১ ইউনিট ।

প্রাপ্ত হিসেব অনুযায়ী ৬ হাজার ৩শ’৭৫ টি ব্যাটারীকে চার্জ দিতে কমপক্ষে বিদ্যুৎ ব্যয় হয় ৩১ হাজার ৮ শ’ ইউনিট । অর্থ্যাৎ ৫ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হচ্ছে।

এ বিদ্যুৎ এখন বিদ্যুৎ বিভাগ বাণিজ্যিক মিটারের মাধ্যমে বিতরণ করছে। অটোবাইকগুলি পরিবেশবান্ধব হলেও দৈনিক যে হারে বিদ্যুৎ ব্যবহার করছে তাতে লোডশেডিং এর পরিধি বাড়ছে।

চাঁদপুর পৌরসভার একজন অটোবাইক চালক বলেন, দৈনিক অটো ভাড়া দিতে হয় ৫শ’ টাকা। রাতে অটোবাইকটি গ্রেজে রাখতে ৩০ টাকা এবং ৫টি ব্যাটারী ৮ ঘন্টা চার্জ বাবত লাগে ১ শ’২০ টাকা। যা মালিক বহন করে।

পিডিবি চাঁদপুরের একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে বলেন, ‘দিনের বেলায় অটোগুলি তো থাকে রাস্তায়। রাতে কেবলমাত্র চার্জ দিতে গ্রেজে নেয়া হয়। তখন আমাদের কোনো কিছু করার থাকে না। অনুমতি ব্যতিত কোনো ব্যবস্থা নেয়া যায় না।’

চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি ম্যানেজার চাঁদপুর টাইমসকে বলেন , ‘অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পল্লীবিদ্যুৎ সংযোগ ব্যবস্থায় নেই। তবে বাণিজ্যিক মিটার থেকেই অটোবাইকগুলি চার্জ করে থাকে।’

অবৈধ বিদ্যুৎ ব্যবহারে চাঁদপুরে প্রতিদিন ২০ মেগাওয়াট ঘাটতি

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ০১:০০ এএম, ১২ জুন ২০১৬, রোববার
ডিএইচ