চাঁদপুর

অবৈধ ও অতিরিক্ত সিএনজি-অটোরিকশায় যানজটে নাকাল চাঁদপুরবাসী

অবৈধ ও অতিরিক্ত সিএনজি, অটোরিকশার যানজটে নাকাল হয়ে উঠেছে সিকি কোটি মানুষের প্রিয় চাঁদপুর শহর। ছোট্ট এই শহরটিতে যানজট নামের এই ভোগন্তির মুখে পড়ে শহরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা নাভিশ্বাস হয়ে উঠছে দিনে দিনে।

দেখা যায় জেলার ট্রেন স্টেশন, লঞ্চঘাট ও বাস স্টেশনগুলোর প্রধান শহরের প্রাণকেন্দ্র কালীবাড়ি এলাকার কাছাকাছি হওয়ায় সারা বছর ছোট্ট এই শহরটিতে যানজট লেগেই থাকে। ট্রেন স্টেশন, লঞ্চঘাট ও বাস স্টেশন কাছাকাছি থাকার ফলে প্রতিদিন ঢাকা, সিলেট, কুমিল্লা, শরীয়তপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও বরিশালসহ পাশ্ববর্তী জেলাবাসীর যাতায়াত রয়েছে এই শহরে।

এছাড়াও ছোট্ট এই শহরটিতে এখনো প্রায় সহ¯্রাধিক সিএনজি আটো-রিকশা লাইসেন্সবিহীন অবৈধভাবে চলাচল করছে। এসব সিএনজি অটো রিকশাগুলোর মালিকরা ট্রাফিক পুলিশকে মাসিক মাসোয়ারার মাধ্যমে ম্যানেজ করেই তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

এতে একদিকে সরকার মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে আর অন্যদিকে অবৈধ সিএনজি অটোরিকশার মালিকরা লাখোপতি বনে যাচ্ছে।

অপর দিকে গ্যাসচালিত নতুন অটো রিকশাগুলো এখনো পৌরসভার লাইসেন্সের আওতায় না আসলেও এ ব্যাপারে কর্তৃপক্ষের কার্যত ভূমিকা চোখে পড়ছে না। তাছাড়া শহরের কালীবাড়ি শপথ চত্ত্বর, শহীদ মিনার প্রাঙ্গন, ছায়াবাণীর মোড়সহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করাও যানজটের অন্যতম একটি কারণ।

জেলা বিআরটিএ সূত্রে জানা যায়, চাঁদপুর জেলায় সড়ক ও জনপদ বিভাগের ৩ শ’ ৬৪ কিলোমিটার সড়কে সরকারি অনুমোদিত ৬ হাজার ৭শ’টি সিএনজি চলাচল করছে। যা জেলার প্রায় সিকি কোটি জনসংখ্যার তুলনায় অনেক বেশি বলে ধারণা সুধীজনের।

এদিকে চাঁদপুরের জেলা প্রশাসন অবৈধ সিএনজি ও অন্য জেলার সিএনজি নিয়ন্ত্রণে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যোগের মধ্যে জেলায় বৈধ সিএনজি শনাক্তকরণে অনুমোদিত সিএনজিগুলোর সামনের অংশ হলুদ রঙ করা হচ্ছে।

জেলার প্রশাসনের নির্দেশনা মোতাবেক ডিসেম্বর মাস শেষ হলেও সামনে হলুদরংবিহীন অনেক সিএনজি এখনো শহরের চলাচল করেছে।

এ অবস্থায় চাঁদপুর জেলাবাসীর দাবি, লাইসেন্সবিহীন অবৈধ সিএনজি, অটোরিকশা আটকে আরো অভিযান পরিচালনা হোক। পাশাপাশি পার্শ্ববর্তী জেলার সিএনজি প্রবেশে কাঠোর নিষেধাজ্ঞা আরোপ এবং শহরের যত্রতত্র গাড়ি পার্কিং এবং যাত্রী ওঠা-নামা বন্ধ করা হোক।

আশিক বিন রহিম, চীফ করেসপন্ডেন্ট|| আপডেট: ০২:০০ পিএম, ২৪ জানুয়ারি ২০১৬, রোববার

এমআরআর  

Share