Home / সারাদেশ / অফিস খুললেও কাটেনি ছুটির আমেজ
অফিস

অফিস খুললেও কাটেনি ছুটির আমেজ

পবিত্র ঈদুল আজহার পাঁচ দিনের ছুটি শেষে আজ রোববার থেকে খুলেছে সরকারি অফিস-আদালত। সেই সঙ্গে ব্যাংক-বীমাসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও খুলেছে আজ থেকে। এ ছাড়া আজ থেকে লেনদেন শুরু হয়েছে শেয়ারবাজারেও। 

তবে সকাল ১০টায় অফিস-আদালত শুরু হলেও এখনো বিরাজ করছে ছুটির আমেজ। অনেকে বাড়তি ছুটি নিয়ে এলাকায় অবস্থান করছেন। অফিস-আদালতের কার্যক্রম পুরোদমে শুরু হতে আরও দুই থেকে তিন দিন লেগে যাবে। 

এদিকে গ্রাম থেকে সব মানুষ ফিরে না আসায় এখনো রাজধানীর রাস্তাঘাট অনেকটা ফাঁকা। রোববার সকালেও রাস্তাঘাটে তেমন মানুষ লক্ষ করা যায়নি। বরং বাসগুলোকে যাত্রীর জন্য বিভিন্ন স্টপিজে অপেক্ষা করতে দেখা গেছে। 

গত বৃহস্পতিবার সারাদেশে পালিত হয় পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষ্যে সরকারিভাবে পাঁচদিন ছুটি ঘোষণা করা হয়। সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে বেসরকারি প্রতিষ্ঠানেও পাঁচদিনের ছুটি দেওয়া হয়।

ফলে ঈদ উপলক্ষ্যে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত অর্থাৎ মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার চারদিন ছুটি ছিল। এর পরদিন ১ জুলাই শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। ফলে এবারের ঈদের ছুটি হয় পাঁচ দিন।

ঈদের ছুটি পেয়ে অনেকে রাজধানী ছেড়ে গ্রামে স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করতে গেছেন। ফলে রাজধানী একেবারেই ফাঁকা হয়ে যায়।

তবে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন সরকারি-বেসরকারি বেশিরভাগ কর্মজীবী, তাদের অনেকে এক-দুই দিন ঐচ্ছিক ছুটি নিয়েছেন। 

বিটিআরসি সূত্রে জানা গেছে, এ বছর ঈদের দিনেও ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। সব মিলিয়ে ঈদের দিন ও এর আগের দুই দিনসহ তিন দিনে মোট ঢাকা ছেড়েছে ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ জন। এর মধ্যে তিন দিনে ঢাকায় ঢুকেছেন ২ লাখ ৬৭ হাজার ৩৬ সিম ব্যবহারকারী।

টাইমস ডেস্ক/০২ জুলাই ২০২৩