Home / চাঁদপুর / অনিয়মের অভিযোগে চাঁদপুর লিটলম্যাগ ফোরামের চার লেখকের পদত্যাগ
Litolmeg

অনিয়মের অভিযোগে চাঁদপুর লিটলম্যাগ ফোরামের চার লেখকের পদত্যাগ

নানা অনিয়মের অভিযোগ এনে চাঁদপুর লিটলম্যাগ ফোরাম থেকে সাংগঠনিক সম্পাদক ও অর্থ সম্পাদকসহ চারজন পদত্যাগ করেছেন। শনিবার (১৯ মে) রাতে এই চার নেতৃবৃন্দ বিভিন্ন কারণ উল্লেখ করে এ বিষয়ে আলাদা আলাদাভাবে সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর পদত্যাগ পত্র প্রেরণ করেছেন।

পদত্যাগ করা নেতৃবৃন্দরা হলেন, চাঁদপুর লিটলম্যাগ ফোরামের সাংগঠনিক সম্পাদক আশিক বিন রহিম, অর্থ সম্পাদক মাইনুল ইসলাম মানিক, সদস্য কবির হোসেন মিজি ও আব্দুল আউয়াল লিটন (পাটওয়ারী লিটন)।

তাদের এই পদত্যাগ পত্রে উল্লেখযোগ্য কারণ গুলোর মধ্যে রয়েছে, (১) বিধি মোতাবেক সংগঠনের কার্যক্রম পরিচালনা না হওয়ায় (২) সভাপতি ও সাধারণ সম্পাদক ব্যতিত তৃতীয় ব্যক্তি দ্বারা সংগঠনের কার্যক্রম একচ্ছত্রভাবে পরিচালিত হওয়ায়, (৩) ফোরামের সাংগঠনিক সম্পাদক, অর্থ সম্পাদক, প্রচার সম্পাদকসহ অন্যান্য সদস্যদের না জানিয়ে বিতর্কিতভাবে আর্থিক লেনদেন করা, (৪) জেলা প্রশাসন থেকে ৮৫ হাজার টাকা বরাদ্ধ পাওয়ার বিষয়ে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ছাড়া অন্য কাউকে বিষয়টি অবহিত করায় দীর্ঘ সময় বিলম্ব করা। (৫) জেলা প্রশাসকের সাথে প্রতারণা করে একই লেখার ম্যাগাজিন দুই নামে, দুই মলাটে সংগঠনের অন্য সদস্যদের না জানিয়ে প্রকাশ করা, (৬) সংগঠনের সকল সদস্যদের সমানভাবে মূল্যায়ন না করায় এবং সাংগঠনিক অন্যান্য কর্মকাÐের ব্যাপারেও অবহিত না করা (৭) লেখক সৃষ্টিতে নয় বরং দু’একজন নিজেদের অবস্থান জাহির করা, (৮) অর্থ সম্পাদককে ন্যুনতম অবগত না করে এ পর্যন্ত সকল আর্থিক লেনদেন পরিচালনা করা, (৯) সংগঠনটি লেখকদের প্রাধান্য না দিয়ে সম্পাদকদের প্রাধান্য দেয়ায় অনেকেই অসম্মানিতবোধ করা, (১০) কথিত ৩টি লিটলম্যাগ সংখ্যার (১টি ভাজপত্র এবং একই লেখা সম্বলিত ম্যাগাজিন ২ নামে) সম্পাদনা পরিষদে গোঁজামিল থাকা, (১১) জেলা প্রশাসক থেকে অর্থ প্রাপ্তির বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংগঠনের অন্যান্যদের সম্মান ক্ষুন্ন করা, (১২)। যথাযথ জবাবদিহিতার ব্যবস্থা না থাকায় ইত্যাদি।

এদিকে উল্লেখিত কারণে লিটলম্যাগ ফোরাম থেকে আরো অনেক সদস্য পদত্যাগ করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, চাঁদপুর লিটলম্যাগ আন্দোলনকে আরো গতিশীল করার লক্ষ্যে লিটলম্যাগ ফোরাম করা হলেও প্রতিষ্ঠার পর থেকে ফোরামকে এ ধরণের কোনো কাজ করতে দেখা যায়নি। তবে এ পর্যন্ত ফোরাম থেকে ইলিশ বিষয়ক দু’টি ছোট কাগজ প্রকাশ করতে দেখা গেছে।

স্টাফ করেসপন্ডেন্ট

Leave a Reply