Home / জাতীয় / অনির্দিষ্টকালের জন্য সব নির্বাচন স্থগিত
নির্বাচন
ফাইল ছবিঃ চাঁদপুর টাইমস

অনির্দিষ্টকালের জন্য সব নির্বাচন স্থগিত

করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় সব ধরনের নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়।

এর ফলে আগামী ১১ এপ্রিল অনুষ্ঠেয় লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং প্রথম ধাপের ৩৭১টি ইউপি ও ষষ্ঠ ধাপের ১১ পৌরসভা সাধারণ নির্বাচন ঝুলে গেল।

একই দিনের চিলমারী উপজেলার ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন, ফেঞ্চুগঞ্জ উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান উপনির্বাচন ও সুনামগঞ্জ জেলা পরিষদের ১১ নম্বর ওয়ার্ড সদস্য পদে উপনির্বাচনও স্থগিত করা হয়। তবে আদালতের নির্দেশনা থাকায় পাবনার সুজানগর পৌরসভায় ৪ এপ্রিল ভোট হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা হয়। সভা শেষে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন পরবর্তী ৯০ দিনে করার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। সিলেট-৩ আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত পরে হবে। সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ছাড়া বাকি কমিশনাররা উপস্থিত ছিলেন।

অশোক কুমার দেবনাথ বলেন, সার্বিক করোনা পরিস্থিতি বিবেচনা করে কমিশন নির্বাচন স্থগিত করেছে। করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব ভোট হবে না। দেশের অবস্থা স্বাভাবিক হলে ভোট শুরু হবে। সংশ্লিষ্টরা জানান, লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন, প্রথম ধাপের ৩৭১ ইউনিয়ন পরিষদ ও ১১ পৌরসভায় আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণের কথা ছিল। প্রার্থীরা প্রচারেও নেমেছেন। সোমবার সরকার ১৮ দফা নির্দেশনা জারির পরই অনানুষ্ঠানিক বৈঠক করে কমিশন।

দ্বৈত ভোটারদের বিরুদ্ধে ঢালাও মামলা নয় : জানা গেছে, দেশে প্রায় পাঁচ লাখ ৩০ হাজার মানুষ দুইবার করে ভোটার হয়েছেন। আইন অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। তাদের বিরুদ্ধে মামলা করার বিষয়ে কমিশন সভায় আলোচনা হয়। এ বিষয়ে অশোক কুমার দেবনাথ বলেন, যারা সরল বিশ্বাসে দ্বৈত ভোটার হয়েছেন তাদের বিরুদ্ধে মামলা করা হবে না। আর যারা অসৎ উদ্দেশ্যে দ্বৈত ভোটার হয়েছেন তাদের বিরুদ্ধে মামলা করবে ইসি। এজন্য উপজেলা পর্যায়ে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি উপযুক্ত শুনানি নিয়ে যাচাই বাছাই করবে।

৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব জানতে চিঠি দেবে ইসি : নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রাখার বিষয়ে অগ্রগতি জানতে চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। বৃহস্পতিবার কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, রাজনৈতিক দলগুলোকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু দলগুলো সব শেষ অগ্রগতি ইসিকে জানায়নি। এখন কী অবস্থায় রয়েছে তা জানতে দলগুলোকে চিঠি দেওয়া হবে।

ঢাকা ব্যুরো চীফ,২ এপ্রিল ২০২১