Home / চাঁদপুর / চাঁদপুরে প্রথম অনলাইন বিতর্ক প্রতিযোগিতা
অনলাইন বিতর্ক প্রতিযোগিতা

চাঁদপুরে প্রথম অনলাইন বিতর্ক প্রতিযোগিতা

“যুক্তির নিরিখে কাটুক শুদ্ধ চিন্তার খরা ” এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) আয়োজন করতে যাচ্ছে সিসিডিএফ অনলাইন আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২০। করোনাকালীন এই দুর্যোগপূর্ণ সময়ে অনলাইনে বিতর্ক চর্চার এই অভিনব ধারাকে স্বাগত জানিয়েছেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ও সিসিডিএফের মডারেটর অধ্যাপক অসিত বরণ দাশ।

তিনি বলেন, ‘ সিসিডিএফ কর্তৃক আয়োজিত অনলাইন আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা বিতার্কিকদের মধ্যে নতুন প্রাণ সঞ্চার করবে এবং যুক্তিচর্চার দিক থেকে তারা অনেক সমৃদ্ধ হবে। তাদের এই আয়োজন সফলভাবে সম্পন্ন হোক সেই শুভকামনা রইলো ‘।

চাঁদপুর সরকারি কলেজের সতেরটি বিভাগের মধ্যে হিসাববিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজি, অর্থনীতি, প্রাণীবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, রসায়ন, গনিত এই আটটি বিভাগ এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের দুইটি দল উক্ত বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

প্রত্যেক দলকে রাউন্ড পর্বে ৪টি বিতর্কে অংশ নিতে হবে এবং সর্বোচ্চ জয় ও নাম্বারের ভিত্তিতে সেমিফাইনালে ৪টি দল তাদের জায়গা করে নিবে।

এর মধ্যে গত ১৫ ও ১৬ জুলাই অনলাইনে দুইটি কর্মশালা নেয়া হয়েছে এবং ১৮ জুলাই থেকে প্রতিযোগিতাটি আনুষ্ঠানিকভাবে শুরু হবে। প্রতিযোগিতাটি সংসদীয় ধারায় অনুষ্ঠিত হবে এবং বাস্তবায়িত হবে জুম এ্যাপস দ্বারা।

পুরো প্রতিযোগিতার কারিগরি দিক বাস্তবায়নে থাকবে সিসিডিএফ সভাপতি ভিভিয়ান ঘোষ ও সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র ত্রিপুরা। আগামী ২১ জুলাই আয়োজনটির ফাইনাল ও সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে।

প্রেস বিজ্ঞপ্তি, ১৬ জুলাই ২০২০