Home / চাঁদপুর / দেশের প্রথম অনলাইন ইলিশ বাজার স্থাপন হচ্ছে চাঁদপুরে
Ilish vora mousum
ফাইল ছবি

দেশের প্রথম অনলাইন ইলিশ বাজার স্থাপন হচ্ছে চাঁদপুরে

চাঁদপুর বড়স্টেশন মাছঘাট এলাকায় অনলাইন ইলিশ বাজার কার্যক্রম বুধবার (২৩ নভেম্বর) উদ্বোধন করা হবে। এ উপলক্ষে মাছঘাটের একটি দোকানের কাজ খুব দ্রুত করা হচ্ছে।

দেশের মধ্যে এ প্রথম চাঁদপুরে অনলাইন ইলিশ বাজার স্থাপন করা হচ্ছে। এখান থেকে দেশ এবং দেশের বাইরে থেকে অনলাইনের মাধ্যমে মাছ কেনা যাবে।

এমন কার্যক্রম নেওয়ায় জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলকে সাধুবাদ জানিয়েছে চাঁদপুরবাসী। এই অনলাইন ইলিশ বাজেরর মাধ্যমে ক্রেতারা তাদের পছন্দের মাছ খুব সহজেই পাবেন। শীঘ্রই মাছ ঘাটের সংস্কার করে একে আধুনিকায়ণ করা হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আ. হাই জানিয়েছেন, চাঁদপুর বড়স্টেশন মাছঘাট এলাকায় অনলাইন ইলিশ বাজার ২৩ নভেম্বর উদ্বোধন করা হবে। এ বাজারের শুভ উদ্বোধন করতে পারেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব এবং চাঁদপুরের কৃতি সন্তান মো. শাহ কামাল। সাথে বিভাগীয় কমিশনার থাকার সম্ভাবনা রয়েছে বলেও তিনি জানান।

এদিকে সোমবার (২১ নভেম্বর) সকালে মাছঘাট এলাকার ইলিশ বাজারের অবকাঠামো উন্নয়ন পরির্দশন করেন মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস গাজী।

তিনি নিজে দাঁড়িয়ে থেকে ইলিশ বাজারের কাজ তদারকি করছেন। বুধবার উদ্বোধন হবে বিষয়টি মাথায় রেখে তড়িগড়ি করেকাজ শেষ করা হচ্ছে। কাজ পুরোপুরি শেষ না হলেও এর কার্যক্রম উদ্বোধন করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে চাঁদপুর মৎ্যস্য বণিক সমিতির সভাপতি মিজানুর রহমান কালু ভূঁইয়া চাঁদপুর টাইমসকে জানান, ‘আমরা আপাতত একটি দোকান তৈরি করছি। পুরো মাছ ঘাট এখানে ওভাবে গড়ে উঠেনি। আমরা এখন ব্যাক্তিগত উদ্যেগে একটি অনলাইন ইলিশ বাজার তৈরি করছি। এতে আমি ও সমিতির সাধারণ সম্পাদক ব্যক্তিগত তদারকি নিয়ে কাজ করছি। প্রশাসন আমাদের দোকান তৈরি করতে উদ্বুদ্ধ করেছেন। আর বাকি কাজগুলো আমরা করছি। কাল (বুধবার) এ দোকানের উদ্বোধন করা হবে প্রশাসনের পক্ষ থেকে।’

তিনি আরো জানান, ‘এ অনলাইন ইলিশ বাজারের মাধ্যে ক্রেতারা অনেক সুযোগ সুবিধা পাবে। এখানকার মাছগুলোর দাম নির্ধারণ করা থাকবে। এছাড়া এখানে যে শুধু ইলিশ বিক্রি হতে তা কিন্তু নয়, এখানে সব ধরনের মাছ বিক্রি করা হবে। আর সব মাছের দাম এখান থেকে নির্ধারিত হবে। চাঁদপুরের ইলিশ বাজার থেকে দেশ এবং দেশের বাইরের ক্রেতারাও মাছ কিনার সুযোগ পাবে। আমাদের যতটুকু সেবা দেওয়া সম্ভব আমরা তা দিয়ে যাবো।’

তিনি বলেন, ‘বছরের যে সময়গুলো ইলিশ ধরা বন্ধ থাকে তখন আমাদের অনলাইন ইলিশ বাজারও বন্ধ করে দেওয়া হবে। নিষিদ্ধ সময়ে আমাদের কার্যক্রম চলবে না।’
: আপডেট, বাংলাদেশ সময় ৩:০০ এএম, ২২ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Leave a Reply