অক্সিজেন সংকটে ভারতের এক হাসপাতালে ৭৪ রোগীর মৃত্যু

ভারতের গোয়ার সবচেয়ে বড়ো করোনা হাসপাতাল গোয়া মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে অক্সিজেন সংকটে গত চার দিনে ৭৪ রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে রাত দুইটা থেকে শুক্রবার ভোর ছয়টার মধ্যেই মারা গেছে ১৩ জন।

এছাড়া বৃহস্পতিবার ১৫ জন, বুধবার ২০ এবং মঙ্গলবার মারা যায় ২৬ জন। এই সপ্তাহে হাসপাতালটি পরিদর্শনে যাওয়া রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত বলেছেন, মেডিকেল অক্সিজেনের চাহিদা এবং বিতরণের ঘাটতির কারণে কিছু সমস্যা হচ্ছে। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ সামলাতে থাকা ভারতে অক্সিজেন ও হাসপাতাল শয্যার বড় ধরনের সংকট চলছে। অক্সিজেনের অভাবে প্রায়ই সেখানকার বিভিন্ন হাসপাতালে রোগীর মৃত্যু ঘটছে। অক্সিজের ঘাটতি মেটাতে অনেকেই দেশটির সুপ্রিম কোর্টে আবেদন করেছেন।

গোয়া হাসপাতালের মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চ আদালতের হস্তক্ষেপ কামনা করেছেন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। তবে তিনি দাবি করেন তার রাজ্যে অক্সিজেনের কোনও সংকট নেই। এর আগে গত মঙ্গলবার গোয়ার মুখ্যসচিব পিকে গোয়েল কেন্দ্রীয় সরকারকে চিঠি দেন। ওই চিঠিতে তিনি জানান মে মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে তারা মাত্র ৬৬.৭৪ মেট্রিক টন অক্সিজেন পেয়েছে।

এদিকে গোয়া মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল রোগীতে পূর্ণ হয়ে গেছে। নতুন রোগী নেওয়ার মতো আর কোনও জায়গা নেই। সর্বশেষ ভর্তি হওয়া কিছু রোগীকে মেঝেতে রাখা হয়েছে। এক রোগীর স্বজন বলেন, ‘একটা হুইলচেয়ার পেতে আমরা আট ঘণ্টা অপেক্ষা করেছি। পরের দিন অক্সিজেন লেভেল ৫০-৬০ এ নেমে যায় আর ভেন্টিলেটরের প্রয়োজন পড়ে, কিন্তু পাওয়া যায়নি। সেটা বাদ দিলে শয্যাও নেই। তারা তাকে মেঝেতে রেখেছে।’

বার্তা কক্ষ,১৪ মে ২০২১

Share