Home / জাতীয় / অক্টোবরে প্রাক পর্যালোচনা নির্বাচন টিম পাঠাতে চায় যুক্তরাষ্ট্র
নির্বাচন

অক্টোবরে প্রাক পর্যালোচনা নির্বাচন টিম পাঠাতে চায় যুক্তরাষ্ট্র

আগামী অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক পর্যালোচনা (প্রি-অ্যাসেসমেন্ট) নির্বাচনি টিম বাংলাদেশে পাঠাতে চায় যুক্তরাষ্ট্র। এই তথ্য জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

এর আগে মঙ্গলবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে যান তিনি। সেখানে বেলা ১১টার দিকে দুজনের বৈঠক শুরু হয়। সিইসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে রাষ্ট্রদূত সাংবাদিকদের এ কথা বলেন। 

আমরা গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) নির্বাচন কমিশনের ক্ষমতা কমার প্রসঙ্গে আলোচনা করেছি জানিয়ে পিটার হাস বলেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণে অক্টোবরে প্রাক পর্যালোচনা নির্বাচনি টিম আসবে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করে। 

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর মি. অরটুরো হেইনস। বৈঠকে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান ও ইসি সচিব মো. জাহাংগীর আলমও উপস্থিত ছিলেন। 

এর আগে, গত ৮ জুন সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে দেখা করেন পিটার হাস। বৈঠক শেষে আগামী নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান জানিয়েছিলেন তিনি। তিনি বলেছিন, যুক্তরাষ্ট্র আগামীতে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

টাইমস ডেস্ক/ ১ আগস্ট ২০২৩