Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / চাঁদপুরে বুকসেলফ ও সহস্রাধিক বইয়ের সমন্বয়ে প্রতিমার ব্যাতিক্রমী সাজসজ্জা
Biddarthi-Songho

চাঁদপুরে বুকসেলফ ও সহস্রাধিক বইয়ের সমন্বয়ে প্রতিমার ব্যাতিক্রমী সাজসজ্জা

চাঁদপুর এবার বুকসেলফের সাথে প্রতিমার সাজসজ্জায় তাক লাগালো বিদ্যার্থী সংঘ। সরস্বতী দেবীর সাজসজ্জায় এবারে প্রায় ১২শ’ থেকে ১৫শ’ পাঠবইসহ অন্যান্য মৌলিক বই ব্যবহার করা হয়েছে।

জেলা শহরের প্রধান বাণিজ্যিক এলাকা পুরাণবাজারের স্থানীয় সনাতন ধর্মালম্বি যুবসমাজ ‘বিদ্যার্থী সংঘ’ নামের ব্যনারে এ আয়োজন করে। এর আগে ২০১৮ সনে তারা প্লাস্টিকের খালি বোতল দিয়ে সরস্বতী পূজার প্রতিমার সাজসজ্জা করে আলোচনায় আসে।

গত বছরের ন্যায় এবারও পূজারী ভক্তদের প্রশাংসা কুড়ায় তারা। রোববার (১০ ফেব্রুয়ারি) রোববার শিল্পির নান্দনিক ছোঁয়ায় দ্যুতি ছড়ানো এই পূজা মন্ডপ দেখতে হাজার হাজার দর্শনার্থী ভিড় জমায় স্থানীয় ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের এ পূজা মন্ডপে।

বিদ্যাদেবী ভক্তদের ব্যতিক্রমী এই আয়োজনে অন্যান্য বছরের ন্যায় এবারও সৃজনশীলতার অন্যন্য এক প্রকাশ ঘটেছে বলে সৌন্দর্য পিপাসু ভক্তরা জানায়। পুরাণবাজার ‘বিদ্যার্থী সংঘ’র সৌরভ সাহা জনায় ভিন্নতর এই ভাবনাটি আমার হলেও তবে বন্ধু ইমন আবির ঘোষ এর সাজসজ্জায় করেছে। সে জানায়, বেশ ক’দিন ধরে শীতকে উপেক্ষা করে সকাল থেকে রাত পর্যন্ত আমরা এ আয়োজন করেছি।

তিনি আরো জনান, এর সাজসজ্জায় প্রায় ১২শ’ থেকে ১৫শ’ বই এবং তিনটি বড় বুকসেলফ ব্যবহার করা হয়েছে। বুকসেলফ গুলোতে ১ম শ্রেণী থে মস্টার্স এর পাঠ্যবই এবং বিভিন্ন সৃজনশীল ও মৌলিক বই ব্যবহার করা হয়েছে। ইমন, অপু, সুশান্ত, রাকেস, পিয়াস, মিঠুন, বিপ্লব ও বসু সহ বেশ ক’জন সহপাঠী মিলে ১০ বছর ধরে স্থানীয় ২নং সপ্রবি মাঠে সরস্বতী পূজার আয়োজন করে বলে তারা জানায়।

প্রসঙ্গত, প্রতিবারের মতো এ বছরও চাঁদপুরের বিভন্ন পাড়ামহল্লায় বিদ্যাদেবীর আরাধনায় সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষ্যে চাঁদপুর শহরের অস্থায়ী মন্ডপগুলোতে ব্যতিক্রমী সাজসজ্জা, আলোকসজ্জা ও তোরণ নির্মাণ করা হয়েছে। প্রতিটি মন্ডপে শিল্পীদের মনের মাধুরি মিশিয়ে তৈরি সরস্বতী দেবীর প্রতিমা শোভা পেয়েছে।

হিন্দু ধর্মালম্বীর লোকজন প্রতিমা দর্শনে বিভিন্ন মন্ডপে ভিড় জমান। ১১ ফেব্রুয়ারি প্রতিমা নিয়ে আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে সরস্বতীপূজা সমাপ্ত হয়।

এ  সংক্রান্ত আরেকটি প্রতিবেদন- 

প্রতিবেদক- আশিক বিন রহিম
১১ ফেব্রুয়ারি, ২০১৯