Home / জাতীয় / ৩১৪ চিকিৎসকসহ চিকিৎসাসংশ্লিষ্ট ৭২৭ জনের করোনা শনাক্ত
corona-britain-...

৩১৪ চিকিৎসকসহ চিকিৎসাসংশ্লিষ্ট ৭২৭ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ১৯ চিকিৎসকের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৩১৪ জন চিকিৎসকের করোনা শনাক্ত হলো। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীসহ সব মিলিয়ে এ পেশায় সংশ্লিষ্ট ৭২৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

২৮ এপ্রিল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) দপ্তর সম্পাদক অধ্যাপক ডা. মো. শহিদ উল্লাহ এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দেশে এখন পর্যন্ত মোট ৩১৪ চিকিৎসক ও ১৫০ নার্সের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া করোনা শনাক্ত অন্যান্য স্বাস্থ্যকর্মী আছেন আরও ২৬৩ জন।

এর আগে বিএমএ থেকে গতকাল সোমবার (২৭ এপ্রিল) রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেখে এখন পর্যন্ত ২৯৫ জন চিকিৎসক, ১১৬ জন নার্স ও ২৪৯ জন অন্যান্য স্বাস্থ্যকর্মীসহ এ খাতে মোট ৬৬০ জনের করোনা শনাক্ত হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে করোনা ভাইরাসে শনাক্তদের মধ্যে প্রায় ১১ শতাংশই স্বাস্থ্যকর্মী। করোনাযুদ্ধের সম্মুখ সারির যোদ্ধা চিকিৎসক, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্টসহ সেবাদানকারীরা আশঙ্কাজনক হারে এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

সংগঠনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বিজ্ঞপ্তিতে বলেন, চিকিৎসক ও চিকিৎসা সেবা দানকারী ব্যক্তিরা এই হারে আক্রান্ত হতে থাকলে আগামীতে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে। এই প্রেক্ষাপটে বিএমএ’র পক্ষ থেকে সরকারের কাছে ৩টি প্রস্তাবনা দ্রুত বাস্তবায়নের দাবি জানানো হয়। দাবিগুলো হলো- দ্রুততম সময়ের মধ্যে কোভিড হাসপাতালে নিয়োজিত চিকিৎসক, নার্সসহ সব স্বাস্থ্যকর্মীর জন্য সঠিক মানের পিপিই, এন-৯৫ বা এর সমমানের মাস্ক প্রদান, নন-কোভিড হাসপাতালের প্রবেশদ্বারে ট্রায়াজ সিস্টেম চালু করে কর্মরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের উপযুক্ত পিপিই, এন-৯৫ বা সমমানের মাস্ক প্রদান, সব সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আবাসন, প্রয়োজনীয় খাদ্য সরবরাহ ও হাসপাতালে যাতায়াতের ব্যবস্থা নিশ্চিত করা।

আইইডিসিআরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে নতুন করে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসেবে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫৫। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৪৯ জনের। মোট শনাক্ত ৬ হাজার ৪৬২ জন। শনাক্তদের মধ্যে নতুন করে সুস্থ হয়েছে ৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৩৯ জন।

ঢাকা ব্যুরো চীফ, ২৮ এপ্রিল ২০২০