Home / শীর্ষ সংবাদ / হাইমচরে মেঘনায় জেলেদের জালে মিলছে না ইলিশ

হাইমচরে মেঘনায় জেলেদের জালে মিলছে না ইলিশ

এক সময় চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনায় ইলিশের ভরপুর ছিল মাছের আড়ৎ,জেলেপাড়ায়, বাজারে,ইলিশের হাট বসতো মোড়ায়-মোড়ায়। ইলিশের ভরা মৌসুম আসলে জেলে পল্লিতে ইলিশের সু-স্বাদু গন্ধে মন ভরে যেতো।

কালের বিবর্তনে হাইমচরের মেঘনা নদীতে জেলেদের জালে মিলছে না রুপালী ইলিশ। মেঘনায় নদীতে মাছ না থাকায় অধিকাংশ জেলেরা বিকল্প পেশার চিন্তা করছে।

হাইমচর উপজেলার সবচেয়ে বড় মাছের আড়ৎ চরভৈরবী মাছ ঘাটে জেলে ও আড়ৎদার কাছে জানতে চাইলে তারা বলেন,মেঘনায় নদীতে বিভিন্ন স্থানের পলিবালি কারনে চর পড়ে নদী শুকিয়ে গেছে। ডুবোচর পড়ে নদী ভরাট হয়ে যাচ্ছে যার ফলে সমুদ্র থেকে ইলিশ আসে না। নদীতে মাছ না পড়ায় পেটের দায়ে অন্য পেশার কাজ করবো আর কিছু করা নাই।

এ ব্যাপারে জেলেরা বলেন,মেঘনায় ভরা মৌসুমে নদীতে ইলিশে ভরপুর থাকার কথা সেখান জালে মাছ পড়ছেনা। আমরা ছেলে মেয়ে ও পরিবার নিয়ে কষ্টে আছি। নদীতে মাছ না থাকায় নৌকার ভাগিরা অন্য পেশা খোজছেন। যার ফলে নদী মাছ ধরার জন্য কোণ লোক পাওয়া যাবে না।

এ ব্যাপারে চরভৈরবী মাছ ঘাটের আড়ৎদার মোঃ লোকমান হোসেন মাষ্টার জানান, মেঘনায় ভরা মৌসুমে জেলেদের মাছ পাচ্ছেনা যার কারনে অনেক নৌকার ভাগিরা কাজ করার জন্য অন্যস্থ চলে যাচ্ছে। আমরা আড়ৎদারা জেলের টাকা পয়সা দিয়েছি কিন্তু নদীতে মাছ না থাকায় খুবেই কষ্টে চলতে হচ্ছে।

প্রতিবেদক:মোঃ ইসমাইল,২১ সেপেটম্বর ২০২০

ইন্টারনেট কানেকশন নেই