Home / আন্তর্জাতিক / প্রবাস / প্রবাসীদের অহংকার নদীর তীরের মেয়ে শারমীন

প্রবাসীদের অহংকার নদীর তীরের মেয়ে শারমীন

নদীর তীরবর্তী মেয়ে শায়লা শারমীন বেলজিয়াম প্রবাসীদের মুখ উজ্জ্বল করেছে। সম্প্রতি দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর এন্টোয়রপেন (পিভিডিএ) পার্টি থেকে কাউন্সিলর নির্বাচিত হন। বিপুল ভোটে নির্বাচিত হওয়ার পর দেশটিতে সব বাংলাদেশি ও ভোটারদের অভিনন্দন জানিয়েছেন।

জানা গেছে, বরিশালের নলছিটি উপজেলার সিদ্ধকাঠী ইউনিয়নের দেওপাশা গ্রামের জাহিদুল ইসলাম বেপারীর স্ত্রী শায়লা শারমীন। স্বামী জাহিদুল ইসলাম ও একমাত্র পুত্র সায়মনকে নিয়ে বেলজিয়ামের দ্বিতীয় বৃহত্তম শহর এন্টোয়রপেনে বসবাস করছেন। ১৫ বছর পূর্বে ব্যবসায়ী স্বামী জাহিদুল ইসলামের সূত্রেই বেলজিয়ামে আসেন শারমীন।

তিনি ছিলেন বেলজিয়ামের মূলধারায় প্রথম বাংলাদেশি নারী প্রার্থী। বেশ কিছুদিন আগে দেশটির জাতীয় রাজনীতিতে যুক্ত হন। পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনেও সফলতার সঙ্গে কাজ করে আসছেন।

ব্রিটিশ রাজনীতিতে পরিচিত নাম রুশনারা আলী, টিউলিপ সিদ্দিকী এবং রুপা হক। প্রত্যেকেই যুক্তরাজ্যের নির্বাচিত সংসদ সদস্য। নির্বাচিত হয়ে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী দায়িত্ব পেয়েছেন দেশটির প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হিসেবে। টিউলিপ নিয়োগ পেয়েছেন ব্রিটিশ সরকারের ছায়া শিক্ষামন্ত্রীর।

ইউরোপের উন্নত এই দেশটির স্থানীয় সরকার নির্বাচনে বাংলাদেশিদের এমন বিজয়কে পরদেশে বাঙালির উত্থানে অনন্য মাইলফলক বলে বিবেচনা করা হচ্ছে, যা ভবিষ্যতে দেশ-বিদেশে বাংলাদেশিদের সাফল্যের পথকে আরো প্রশস্ত করবে- প্রবাসীরা এমনই আশা করছেন।

বার্তা কক্ষ

শেয়ার করুন