চাঁদপুরে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে বইপড়া উৎসব ও মা সমাবেশ

চাঁদপুরে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে বই পড়া উৎসব ও মা সমাবেশের আয়োজন করেছে লাইট ফর হিউমিনিটি। একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে শহরের উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ব্যতিক্রম এ আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি রাজ আরিফের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

অন্যদের মধ্যে বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক ফারুক আহম্মদ, কালের কণ্ঠ-শুভসংঘ, চাঁদপুর শাখার সভাপতি লায়ন মাহমুদ হাসান খান, সাধারণ সম্পাদক ভিভিয়ান ঘোষ, কেন্দ্রীয় সংগঠক মহিউদ্দিন শ্রাবণ প্রমূখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন লাইট ফর হিউমিনিটির সাধারণ সম্পাদক মো. সালাহউদ্দিন ও সংগঠক সাজিয়া আফরিন ইভা।

শিশুদের মধ্যে বই পড়া উৎসব ও মা সমাবেশে কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের বেশ কয়েকটি শিশুতোষ বই উপস্থিত শিশুদের হাতে তুলে দেন প্রধান অতিথিসহ অন্যরা। পরে উৎসবমুখর পরিবেশে শিশুরা এসব বই থেকে গল্প পাঠ করে শোনায়। শুধু তাই নয়, নেচে গেয়েও তারা উপস্থিত অতিথি, মা ও শ্রোতাদের মুগ্ধ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, শৈশব থেকেই বই পড়ার প্রতি শিশুদের আগ্রহী হতে উৎসাহ দিতে হবে। এ সময় পাঠ্য বইয়ের বাইরে রূচিশীল ও মানসম্মত শিশুতোষ বই অবশ্যই তাদের হাতে তুলে দিতে মা এবং বড়রা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

তিনি আরো বলেন, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন শিশুদের নিয়ে অনেক গল্পের বই লিখেছেন। তা থেকেই শিশুরা অনেক কিছু শেখে। আগামীতে নিজদের সমুদ্ধ করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলতে পারে।

স্টাফ করেসপন্ডেন্ট, ২১ ফেব্রুয়ারি ২০২০

চাঁদপুর