Home / জাতীয় / পরিস্থিতির অবনতি হলে আবারো সাধারণ ছুটি ও লকডাউন
Bd

পরিস্থিতির অবনতি হলে আবারো সাধারণ ছুটি ও লকডাউন

করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে আবারো সাধারণ ছুটি ও লকডাউনের ঘোষণা দিতে পারে সরকার। এজন্য আগামী ১৫ জুন পর্যন্ত গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে।

এর আগে দীর্ঘ ৬৬ দিনের ছুটি শেষে ৩১ মে থেকে সীমিত আকারে স্বাভাবিক কার্যক্রম চালু করা হয়েছে। এদিকে, নোভেল করোনা ভাইরাসে মঙ্গলবার আক্রান্ত হয়েছে সর্বোচ্চ সংখ্যক। সর্বমোট আক্রান্ত ছাড়িয়েছে ৫২ হাজার। আর গত রোববার দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ও সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টার হিসেবে ওই দিন ২ হাজার ৫৪৫ জন রোগী শনাক্ত এবং ৪০ জনের মৃত্যু হয়। ওই দিন ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিলো সাত নম্বরে।

কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতেও শ্রমজীবী, গরিব, খেটে খাওয়া, স্বল্প আয়ের মানুষের জীবিকা এবং দেশের অর্থনীতির কথা বিবেচনা করে সাধারণ ছুটি ও লকডাউন তুলে দেয়া হয়েছিলো। তবে পরিস্থিতির অবনতি ঘটলে অন্য কোনো উপায় থাকবে না। বাধ্য হয়ে আবারো সাধারণ ছুটি ও লকডাউন দেয়া হবে। এমন সিদ্ধান্তই রয়েছে সরকারের উচ্চ পর্যায়ে।

সোমবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বলেন, অসচেতনতা এবং স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতির যদি অবনতি হয় এবং তা যদি জনস্বার্থের বিপরীতে চলে যায়, তাহলে সরকারকে বাধ্য হয়ে আবারো কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

ঢাকা ব্যুরো চীফ, ৩ জানুয়ারি ২০২০

ইন্টারনেট কানেকশন নেই