Home / সারাদেশ / সাগর মোহনায় আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ
ELISH-
ফাইল ছবি

সাগর মোহনায় আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ইলিশ মৌসুমের শুরুতেই ভোলার ঢালচর, শাহবাজ চ্যানেল, মনপুরা, চরকুঁকড়িমুকড়ি ও পটুয়াখালীর রাঙ্গাবালীর সাগর মোহনায় জেলেদের জালে আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এ সপ্তাহের শুরু থেকেই ইলিশবোঝাই ট্রলার ফিরতে শুরু করে মোকামে। সপ্তাহ জুড়ে প্রতিদিন গড়ে প্রায় হাজার মণ করে ইলিশ মিলছে বলে জানিয়েছেন এখানকার মৎস্য আড়তদারগণ ।

জানা যায় , ইলিশ মিলতে শুরু করায় মণপ্রতি গড়ে ১২ থেকে ১৫ হাজার টাকা কম দামে ইলিশ বিক্রি হচ্ছে। গতকাল এক কেজি সাইজের ইলিশ বিক্রি হয়েছে প্রতি মণ ৩২ হাজার টাকা, এর আগের সপ্তাহে দাম ছিল ৪৫ হাজার টাকা প্রতি মণ।

এছাড়াও ৬০০ থেকে ৯৫০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ ১০ হাজার টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ হাজার টাকায়। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ ১৫ হাজার ও ছোট সাইজের ইলিশ প্রতি মণ ৮ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে প্রতি মণ।

মৌসুমের শুরুতে ইলিশ মিলতে শুরু করায় জেলে পরিবারগুলোর ক্ষতি পুষিয়ে উঠতে শুরু করেছে। এর আগে নদনদীতে চলছিল মাছের তীব্র আকাল। গত প্রায় তিন মাস ধারদেনা করে নদী চষে বেরিয়েছেন কিন্তু ইলিশের দেখা পাননি জেলেরা। মৌসুমের শুরুতেই উপকূলীয় এলাকায় ইলিশ ধরা পড়ায় জেলেদের মুখে হাসি ফুটেছে।

ট্রলার ভর্তি ইলিশ আসতে শুরু করায় আড়তদার, দাদনদার, খুচরা বিক্রেতা ও শ্রমিকদের মধ্যে বেড়েছে কর্মচাঞ্চল্য। ইলিশ ধরা না পড়লে বৃহৎ এ পাইকারি মত্স্য অবতরণ কেন্দ্রের শ্রমিকদের হাতে কাজ থাকে না। সে সময় তারা অন্য পেশায় চলে যান। কিন্তু এবার করোনা প্রেক্ষাপটে অন্য কাজ না জোটায় দিন কাটছিল অনাহারে। এবার মৌসুমের শুরুতে ইলিশ মিলতে শুরু করায় তাদের মুখেই হাসির ঝিলিক দেখা যাচ্ছে। আর বাজারে দাম কম থাকায় নিম্ন আয়ের মানুষও ইলিশের স্বাদ নিতে পারছেন।

বরিশালের পাইকারি মত্স্য অবতরণ কেন্দ্র পরিদর্শন শেষে মত্স্য অধিদপ্তরের জেলা কর্মকর্তা (ইলিশ) ড.বিমল চন্দ্র দাস জানান, বর্তমানে সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা চলছে। তবে সাগরের মোহনায় জেলেদের জালে ইলিশ মিলতে শুরু করেছে। তিনি জানান, মৌসুমের শুরুতে ইলিশ মেলা ভালো লক্ষণ। এবার পুরো মৌসুম জুড়ে ইলিশ মিলতে পারে বলে তিনি আশাবাদী।

এখানকার একাধিক ব্যবসায়ী বলেন, ‘সকাল থেকেই একের পর এক ট্রলারবোঝাই ইলিশ আসছে আড়তে। বেশি পরিমাণে ইলিশ আসতে শুরু করায় দামও কিছুটা কমেছে। তবে বরফের সংকট রয়েছে। পর্যাপ্ত বরফ পাওয়া গেলে আরো বেশি পরিমাণে ইলিশ এ মোকামে আসত এবং দাম আরো কমত।’

বার্তা কক্ষ , ৭ জুলাই ২০২০

ইন্টারনেট কানেকশন নেই