Home / তথ্য প্রযুক্তি / সন্তানের প্রতি ফেসবুক প্রতিষ্ঠাতার বিশেষ চিঠি

সন্তানের প্রতি ফেসবুক প্রতিষ্ঠাতার বিশেষ চিঠি

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ও প্রিসিলা চ্যান দম্পতির ঘর আলো করে এসেছে কন্যা সন্তান। তারা প্রথম সন্তানের নাম রেখেছেন ম্যাক্সিমাম, আদর করে ডাকেন ম্যাক্স। মঙ্গলবার জুকারবার্গ তার ফেসবুক পাতায় পোস্ট দিয়ে সারা বিশ্বকে জানিয়ে দিয়েছেন তার বাবা হওয়ার অনুভূতি। জুকারবার্গ কন্যাকে উদ্দেশ করে একটি চিঠিও লিখেছেন।

যদিও বিবিসি জানিয়েছে, এক সপ্তাহ আগেই জুকারবার্গ বাবা হয়েছেন। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা এসেছে মঙ্গলবার। তবে বিষয়টি পরিষ্কার করেননি জুকারবার্গ।

মেয়ের উদ্দেশে লেখা চিঠিটি জুকারবার্গ পোস্ট করার পর তাতে ৮ লাখ ৫৫ হাজারে ৪৪৩টিরও বেশি লাইক পড়েছে। পোস্টটি শেয়ার হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৮৭৬ এরও বেশি।

এই পোস্টে কমেন্ট করেছেন পৃথিবীর খ্যাতনামা ব্যক্তিরাও। এই দলে আছেন সঙ্গীত শিল্পী শাকিরা, আর্নল্ড শোয়াজনেগার, বিল গেটসের স্ত্রী মিলিন্ডা গেটস, মার্কিন তারকা কেটি কৌরিকসহ আরো অনেকে।

কন্যার উদ্দেশে জুকারবার্গের চিঠি : (বাংলায় ভাষান্তর করা হয়েছে)

প্রিয় ম্যাক্স,
তুমি আমাদের মনে যে আশার সঞ্চার করেছো তা তোমার মা এবং আমি ভাষায় প্রকাশ করতে পারবো না। তোমার নতুন জীবন সম্পূর্ণ প্রতিজ্ঞায় ভরা। এবং আমরা আশা করছি তোমাকে আমরা সুখেই রাখতে পারবো। তোমার সু-স্বাস্থ্যের জন্য আমরা সব কিছুই করবো।

অন্যান্য পিতামাতার মতো আমরাও তোমাকে সুন্দর একটা পৃথিবীতে বড় করতে চাই। বিভিন্নভাবে পৃথিবী আগের চেয়ে বসবাসযোগ্য। সারা বিশ্বে মানব স্বাস্থ্যের উন্নতি হচ্ছে, দরিদ্রতার হারও কমছে। প্রযুক্তির উন্নয়ন এখন সর্বক্ষেত্রে। ফলে মানুষের জীবন মানের উন্নয়ন ঘটছে।

মানুষ এখন খুব সহজেই একে অপরের সঙ্গে সংযুক্ত হতে পারছে। আমরা এখন শিশুদের প্রতি আরো যত্নশীল।

জুকারবার্গের চিঠিতে পৃথিবীর নানা সমস্যার পাশাপাশি সম্ভাবনাও উঠে এসেছে। চিঠিতে তথ্য প্রযুক্তির উত্থান, বৈশ্বিক যোগাযোগ এবং মানবতার কথাই ঘুরে ফিরে এসেছে। এর পাশাপাশি চিকিৎসা, শিক্ষা, কৃষি এবং শিশুর স্বাস্থ্য এবং বেড়ে ওঠার জন্য উপযোগী পরিবেশ তৈরির ভূমিকার কথাও বলা হয়েছে।

নিউজ ডেস্ক :  ।। আপডেট : ০৭:১৪ পিএম, ০২ ডিসেম্বর ২০১৫, বুধবার

ডিএইচ

 

ইন্টারনেট কানেকশন নেই