Home / চাঁদপুর / সওগাত সম্পাদক মরহুম নাসিরউদ্দিনের জন্মবার্ষিকী আজ
Nasir Uddin
(সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন)

সওগাত সম্পাদক মরহুম নাসিরউদ্দিনের জন্মবার্ষিকী আজ

বাংলা সাহিত্য ও সাংবাদিকতার অন্যতম পথিকৃত ব্যক্তিত্ব সওগাত সম্পাদক মরহুম নাসির উদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী কাল। ১৮৮৮ সালের ২০ নভেম্বর এ কীর্তিমান লেখক ও সাংবাদিক চাঁদপুর জেলার পাইকাদী গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ কর্মজীবন শেষে ১৯৯৬ সালের ২১ মে ১০৫ বছর বয়সে ঢাকায় পরলোকগমন করেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে ‘মরহুম নাসিরউদ্দিন স্বরণ অনুষ্ঠান’ এর আয়োজন করা হয়েছে। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল তিনটায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কথাশিল্পী ও প্রবীণ সাংবাদিক রাহাত খান।

আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। সভাপতিত্ব করবেন বিশ্ব শিক্ষক ফেডারেশনের চেয়ারম্যান অধ্যাপক ড.মাহফুজা খানম।

অবিভক্ত বাংলায় বৃটিশ শাসন ও পিছিয়ে পড়া সমাজের নানা বাধাকে উপেক্ষা করে দীর্ঘ কর্মজীবনে বাঙালি মনিষী মরহুম নাসিরউদ্দিন তার সম্পাদিত দু’টি পত্রিকার মাধ্যমে বাংলা সাহিত্য ও সাংবাদিকতায় স্বরণীয় অবদান রাখেন। কর্মজীবনে প্রথমে তিনি একটি ইন্সুরেন্স কোম্পানীকে চাকুরি করেন। কিন্তু এ পেশায় মন টেকেন নি। চাকুরি ছেড়ে কলকাতায় গিয়ে ১৯১৮ সালের ২ ডিসেম্বর তার সম্পাদনায় সাহিত্য পত্রিকা ‘ সওগাত ’ প্রকাশ করেন।

আর্থিক সংকটের কারণে ১৯২২ সালে পত্রিকাটি বন্ধ হয়ে যায় এবং পুনরায় ১৯২৬ সালে প্রকাশ শুরু হয়ে একাধারে ১৯৪৭ সাল পর্যন্ত কলকাতা থেকে সওগাত প্রকাশ অব্যাহত থাকে। ১৯৩৩ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘সওগাত কালার প্রেস।’

দেশভাগের পর তিনি কলকাতা থেকে ঢাকায় চলে আসেন। ১৯৫৪ সাল থেকে ঢাকায় পুনরায় সওগাত প্রকাশ শুরু হয়। যা স্বাধীন বাংলাদেশেও প্রকাশনা অব্যাহত ছিল।সাহিত্য আন্দোলনের জন্য মোহাম্মদ নাসিরউদ্দিন ১৯২৬ সালে প্রতিষ্ঠা করেন ‘সওগাত সাহিত্য মজলিশ।’ ১৯৪৬ সালে প্রকাশ করেন ‘সাপ্তাহিক বেগম’ পত্রিকা। ’

দু’টি পত্রিকায় সেকালের দু’বাংলার খ্যাতিমান লেখকরা লেখা শুরু করেন। পত্রিকা ও সাহিত্য মজলিশের নিয়মিত লেখকদের মধ্যে ছিলেন কাজী নজরুল ইসলাম, রোকেয়া বেগম শাহাদাৎ,শামসুন্নাহার মাহমুদ, বেগম সুফিয়া কামালসহ অনেকেই। অনেক বাধা-বিপত্তির সাথে সংগ্রাম করে নাসিরউদ্দিন সওগাতে মুসলমান নারী লেখকদের ছবি, তাদের পরিচিতি ও জীবনী এবং অসাম্প্রদায়িক চেতনামূলক লেখা প্রকাশ করেন।

বৃটিশ শাসন বিরোধী অনেক লেখাই সওগাতে প্রকাশ পায়। ফলে সর্বমহলে পত্রিকাটি সমাদৃত হয়। ১৯৭৬ সালে তিনি সাহিত্যিক ও সাংবাদিকদের জন্য প্রতিষ্ঠা করেন ‘নাসিরউদ্দিন স্বর্ণপদক। বর্তমানে তাঁর সৃষ্টি ‘বেগম’পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রয়েছে।

মরহুম নাসিরউদ্দিন বাংলা একাডেমির ফেলো,জাতীয় জাদুঘরের বোর্ডের সদস্য,নজরুল একাডেমির চেয়ারম্যান ছিলেন। সাহিত্য সাংবাদিকতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৫),একুশে পদক (১৯৭৭) ও স্বাধীনতা পদক লাভ করেন। (বাসস) :

১৯ নভেম্বর, ২০১৭

শেয়ার করুন
x

Check Also

Hal chas by cow

আধুনিকতার ছোঁয়ায় চাঁদপুরে বিলুপ্তির পথে গরু-লাঙ্গলের হাল চাষ

চঁদপুর ...