Home / আরো / শিক্ষাঙ্গন / শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সমাধান নয়: জাফর ইকবাল

শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সমাধান নয়: জাফর ইকবাল

নিরাপদ প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রশ্নপত্র প্রস্তুত করা হয় না বলেই, প্রশ্নপত্র ফাঁস হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

এসময় তিনি আরো বলেন, সরকার আন্তরিক থাকলে প্রশ্নপত্র ফাঁস রোধ করা সম্ভব।

জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, শিক্ষামন্ত্রীর পদত্যাগ বা ইন্টারনেট ও ফেসবুক বন্ধ করে প্রশ্নফাঁসের সমাধান করা যাবে না। কীভাবে কারা প্রশ্নফাঁস করছে তা আগে খুঁজে বের করতে হবে। প্রশ্নফাঁসের সাথে জড়িতদের চিহ্নিত করে শাস্তি দিতে হবে। তা না হলে প্রশ্নফাঁস রোধ কোনভাবেই সম্ভব হবে না।

জাফর ইকবাল বলেন, প্রশ্নফাঁসের ঘটনায় জাতীয় সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাওয়া হয়েছে। কিন্তু এটি সঠিক সমাধান নয়। সবার আগে উচিত কোথা থেকে কারা প্রশ্নফাঁস করছে সেটি খুঁজে বের করা এবং জড়িতদের শাস্তি নিশ্চিত করা।

তিনি আরও বলেন, এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। কোন শিক্ষার্থী ভালো ফলাফল করলেও তাকে আমরা ভালো বলতে পারবো না। সে হয়তো ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিয়ে ভালো ফলাফল করেছে। আবার ভালো ফলাফল করতে না পারা কোন শিক্ষার্থীকে আমরা খারাপও বলতে পারবো না। কারণ সে হয়তো ফাঁস হওয়া প্রশ্নের খবর পায়নি। শিক্ষা ব্যবস্থাকে রক্ষা করতে হলে সরকারকে প্রশ্নফাঁস বন্ধ করতেই হবে।

এতোদিন সরকার প্রশ্নফাঁসের বিষয়টি স্বীকার করেনি উল্লেখ করে জাফর ইকবাল বলেন, ‘প্রশ্নফাঁস ঠেকাতে আমি বৃষ্টিতে ভিজে শহীদ মিনারে যখন আন্দোলন করেছি, তখন সরকার গুরুত্ব দেয়নি। প্রশ্নফাঁসের কথা স্বীকারই করতে চায়নি সরকার। এখন স্বীকার করছে সরকার। কিন্তু কার্যকর কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। ইন্টারনেট বন্ধ না করে প্রশ্নফাঁসের উৎস খুঁজলে কাজের কাজ হতো।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ০৭: ০০ পি.এম, ১৩ ফেব্রুয়ারি২০১৮,মঙ্গলবার
কে এইচ

শেয়ার করুন