Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

শাহরাস্তিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

ভ্যাকসিন হিরো সম্মান, স্বাস্থ্য সহকারীদের অবদান এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন, কেন্দ্রীয় কমিটির সভাপতি ও দাবী বাস্তবায়ন পরিষদের সম্মানিত আহবায়ক শেখ রবিউল আলম খোকনের ঘোষিত কর্মসূচী অংশ হিসেবে ২৬ নভেম্বর বৃহস্পতিবার শাহরাস্তি উপজেলা শাখা (চাঁদপুর) সহ সারাদেশে একযোগে কর্ম বিরতি পালন হচ্ছে।

সকল স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য পরিদর্শক উপজেলা হেলথ কমপ্লেক্সে চত্বরে অবস্থান করে কর্ম বিরতি পালন করছে। স্বাস্থ্য সহকারীদের কাজের অর্জন বিশ্ব দরবারে স্বীকৃত।

স্থ্য সহকারীদের কাজের স্বীকৃতি হিসেবে, এমডিজি-৪ অর্জন, সাউথ সাউথ পুরস্কার,দক্ষিণ এশিয়ায় টিকাদান কর্মসূচীতে প্রথম স্থান অধিকার,হাম-রুবেলা নিয়ন্ত্রণে বাংলাদেশের অগ্রগতি পুরস্কার, সম্প্রতি আন্তর্জাতিক প্রতিষ্ঠান গ্যাভী কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে “ভ্যাকসিন হিরো” উপাধিতে ভূষিত করা হয়।

এত অর্জনের থেকেও স্বাস্থ্য সহকারীরা অবহেলিত, বঞ্চিত চাকরির মানোন্নয়নে। স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক দীর্ঘ দিন থেকে বেতন বৈষম্যের স্বীকার। করোনা কালে কৃষি ও মৎস ডিপার্টমেন্টের বেতন আপগ্রেডেশন হয়েছে কিন্তু স্বাস্থ্য সহকারীদের কিছুই হচ্ছে না।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শকদের এক সমাবেশে বেতন বৈষম্য নিরসনের ঘোষণা দিয়েছিলেন। ২০১৮ সালে ২ জানুয়ারিতে ততকালীন স্বাস্থ্য মন্ত্রী আমাদের দাবী সমূহ মেনে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য একটি কমিটি গঠন করে দেন।

এছাড়াও চলতি বছরে ২০২০ ইং ২০ ফেব্রুয়ারী স্বাস্থ্য সহকারীরা হাম-রুবেলা ক্যাম্পেইন বর্জন করিলে স্বাস্থ্য মন্ত্রী, স্বাস্থ্য সচিব ও মহাপরিচালক মহোদয় আমাদের দাবী মেনে নিয়ে লিখত সমঝোতা পএে স্বাক্ষর করেন। কিন্তু আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তাই স্বাস্থ্য সহকারীদের নিয়োগ বিধি সংশোধন করে স্বাস্থ্য সহকারীদের-১৩তম,সহকারী স্বাস্থ্য পরিদর্শকদের-১২তম ও স্বাস্থ্য পরিদর্শকদের-১১তম গ্রেড প্রদান করতে হবে এবং অতিদ্রুত সময়ে ইন সার্ভিস ডিপ্লোমা কোর্স চালু করে টেকনিক্যাল স্কেল ১১তম প্রদান করতে হবে। উক্ত দাবীতে আজ সকাল ৯ টা হতে রাত ২টা পর্যন্ত সারাদেশে ১ লক্ষ ২০ হাজার আউটরিচ রুটিন টিকাদান কর্মসূচী বন্ধ করে দেওয়া হয়েছে এবং আগামী ৫ ডিসেম্বরথেকে হাম-রুবেলা ক্যাম্পেইনও বন্ধ থাকবে বলে উপজেলা নেতৃবৃন্দ জানিয়েছেন।

উক্ত চলমান কর্মসূচীতে অংশ গ্রহন করেছেন,,বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন, শাহরাস্তি উপজেলা শাখার দাবী বাস্তবায়ন পরিষদের সম্মানিত আহবায়ক জনাব সাইফুল ইসলাম(স্বাস্থ্য পরিদর্শক), যুগ্ম আহবায়ক জনাব গোপি নাথ সাহা(সহকারী স্বাস্থ্য পরিদর্শক), সদস্য সচিব জনাব আবুল বাসার(স্বাস্থ্য সহকারী), ইসমাইল হোসেন, জয়নুল আবেদীন, ইমরান হোসেন, রুহুল আমিন, শাখাওয়াত হোসেন, মরিয়ম আক্তার, কোহিনুর আক্তার, মুন্নি আক্তার, সেলিনা আক্তার সহ সকল স্বাস্থ্য সহকারী এবং পরিদর্শকবৃন্দ।

প্রতিবেদক:জামাল হোসেন,২৬ নভেম্বর ২০২০