Home / চাঁদপুর / আইসিটি থেকে ল্যাপটপ পেলো দেশসেরা চাঁদপুরের দু’ফ্রিল্যান্সার
Shaon Khan freelancer

আইসিটি থেকে ল্যাপটপ পেলো দেশসেরা চাঁদপুরের দু’ফ্রিল্যান্সার

আইসিটি মন্ত্রণালয়ের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রকল্প লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের দু’প্রশিক্ষণার্থীকে দেশসেরা ফ্রিল্যন্সার হিসেবে ল্যাপটপ প্রদান করেছে সরকার। রোববার (১৮ নভেম্বর) রোববার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে অনুষ্ঠানে তাদেরকে ল্যাপটপ প্রদান করা হয়।

চাঁদপুরের ল্যাপটপ প্রাপ্তরা ফ্রিল্যান্সাররা হলেন, চাঁদপুর ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশনের সদস্য শাওন খান, অপরজন একই সংগঠনের সদস্য নকিব চৌধুরী। এরমধ্যে শাওনখানের গত ২ বছরে আয় ৩৮ হাজার ডলার, নকিব চৌধুরীর আয় ৬ হাজার ডলার।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের সেরা মোট ২৫ জন প্রশিক্ষণার্থীকে পুরস্কৃত করা হয়। এ ছাড়া সারাদেশে শেখ রাসেল ল্যাব কর্তৃপক্ষের মধ্যে এক হাজার ৩০০ ল্যাপটপ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে আইসিটি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে। আগামী দুই বছরের মধ্যে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।

তিনি বলেন, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প শিক্ষিত বেকারদের জন্য বেকারত্ব দূরীকরণে অনন্য ভূমিকা রাখছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার পাঠপুস্তকে তথ্যপ্রযুক্তি বিষয়টি বাধ্যতামূলক করাতে প্রযুক্তিগতভাবে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেছে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের জনসংখ্যার প্রায় ৮০ শতাংশের বয়স ৪০ বছরের নিচে। এ জনসংখ্যাকে প্রযুক্তির সঙ্গে খাপখাইয়ে মানবসম্পদে পরিণত করতে হবে। তথ্যপ্রযুক্তির অগ্রগতির সঙ্গে বিশ্বে টিকে থাকতে বর্তমান সরকার ‘রূপরেখা-২১’ হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় মেগা প্রকল্প বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রযুক্তির উন্নয়নে ২০১৯ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ইন্টারনেট ব্রডব্যান্ডের আওতায় আনা হবে বলেও তিনি জানান। প্রতিমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম খাইরুল আলম প্রমুখ।

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের আওতায় প্রায় ১৮ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তার মধ্যে প্রায় ১৩ হাজার প্রশিক্ষণার্থী এখন স্বাবলম্বী। এরমধ্যে চাঁদপুরে ২৫০ প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দেয়া হয়। এদের অধিকাংশরাই ফ্রিল্যান্সিং করছে।

এদিকে ফ্রিল্যান্সার শাওন খান ও নকিব চৌধুরী অনুষ্ঠান চাঁদপুরের সাবেক এডিসি বর্তমানে আইসিটি ডিভিশনের গেমস এন্ড অ্যাপস ডেভেলপমেন্টের প্রকল্প পরিচালক মোহাম্মদ আবদুল হাইয়ের সাথে সাক্ষাত করেন। এসময় ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিবেদক- দেলোয়ার হোসাইন
১৮ নভেম্বর, ২০১৮