Home / চাঁদপুর / মৃত্যুবার্ষিকীতে ভাষাবীর এমএ ওয়াদুদের জীবন ও কর্মশীর্ষক আলোচনা সভা

মৃত্যুবার্ষিকীতে ভাষাবীর এমএ ওয়াদুদের জীবন ও কর্মশীর্ষক আলোচনা সভা

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা বলেছেন,‘ যদি বাংলাদেশ নামক একটি দেশ না হত, তাহলে আমরা দাঁড়িয়ে কথা বলতে পারতাম না। বাংলাদেশের স্বাধীনতার জন্য যারা কাজ করেছেন তাদেরকে আমরা ভুলে গেলে চলবে না। পরিবার হারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।’

বুধবার (২৮ আগস্ট) সকাল ১১ টায় চাঁদপুর সদর উপজেলার মৈশাদি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ভাষাবীর এমএ ওয়াদুদ এর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জীবন ও কর্মশীর্ষক আলোচনা সভা, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,‘আজকে প্রয়াত যে ভাষাবীর এমএ ওয়াদুদকে নিয়ে আলোচনা, তারই সুযোগ্য কন্যা হচ্ছে আমাদের শিক্ষামন্ত্রী। তোমাদের মধ্যে প্রতিভা থাকলে এক সময় তোমরাও দীপু মনির মত দেশে নেতৃত্ব দিবে। একটি মেয়ের অনেক দায়িত্ব রয়েছে। নিজেদেরকে এখন থেকেই সেইভাবে প্রস্তুত করতে হবে।’

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন,‘ভাষাবীর এমএ ওয়াদুদসহ এ ধরনের গুণী ব্যাক্তিদেরকে আপনারা লেখনির মাধ্যমে তুলে ধরবেন। তাহলে এ প্রজন্ম তাদের সম্পর্কে জেনে উৎসাহিত হবেন।’

তিনি বলেন, ‘আমাদের মাঝে এখন সামাজিক বন্ধন ও আন্তরিকতা নষ্ট হয়ে যাচ্ছে। মানবিক মূল্যবোধ কমে যাচ্ছে। উদাহরণ স্বরূপ তিনি বলেন, সড়কে একজন মানুষ দুর্ঘটনার শিকার হলেও আমরা পাশ কাটিয়ে চলে যাচ্ছি। ’

আয়োজক সংগঠন ‘ছায়াতরু’ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আরিফ রাসেলের সভাপতিত্বে প্রধান আলোচকের বক্তব্য রাখেন প্রকৌশলী মো.দেলোয়ার হোসেন।

অনুষ্ঠান উদ্বোধন করেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো.আসাদুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর মডেল থানার উপ-পরিদর্শক মফিজুল। সংগঠনের সাধারণ সম্পাদক সুমন কুমার দত্তের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক এমরান হোসেন রাজন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি রাশেদুল্লাহ পাটওয়ারী, প্রধানশিক্ষক আব্দুল মান্নান, জেলা পরিষদ সদস্য মো.নুরুল ইসলাম (নুরু), বিশিষ্ট সমাজ সেবক জালাল পাটওয়ারী ঝন্টু, মৈশাদী ইউনিয়ন কমিউনিটি পুলিশিং সভাপতি বিএম জাকির,পরিচালনা পর্ষদের সদস্য মনির উদ্দিন আহমেদ প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন ধর্মীয় শিক্ষক মাও. মো.শাহাদাত হোসেন। কোরআন তিলওয়াতের পরে উপস্থিত সকলের অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশন করেন।
আলোচনা শেষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় ও দুপুরের পরে একই স্থানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়। রক্তদান কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করেন চাঁদপুর ভ্যাকসিন সেন্টার।

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০১৯