Home / লাইফস্টাইল / রোগ প্রতিরোধে ডালিমের জাদুকরী গুণাগুণ

রোগ প্রতিরোধে ডালিমের জাদুকরী গুণাগুণ

ডালিম রোগীর উপকারী ফল হিসেবে খুবই জনপ্রিয়। এর মধ্যে রয়েছে বিভিন্ন রোগ প্রতিরোধের জাদুকরী গুণাগুণ। ডালিম বা বেদানা ফল মোটামুটি সারা বছর পাওয়া যায়।

ডালিম ফল, ডালিম গাছের পাতা, ছাল, মূল, মূলের ছাল সবই ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। ডালিম ফল কাঁচা অবস্থায় সবুজ এবং পাকলে হলুদ ও লাল হয়। পাকা ফলে বীজ গোলাপি ও সাদা হয়। ডালিম ফলের মোট ওজনের বৃহত্তর অংশই খোসা ও বীজ।

ডালিম বা বেদানার রস ক্যান্সার প্রতিরোধে অনেক উপকারী খাদ্য। এক গবেষণায় দেখা গেছে, স্কিন ক্যান্সার ও প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে বেদানার রস সাহায্য করে। অ্যানিমিয়া রোগীদের জন্যও বেদানার রস খুবই উপকারী।

রক্তস্বল্পতা দূর করতে: রক্তস্বল্পতা দূর করার জন্য বেদানাতে রয়েছে প্রচুর আয়রন। রুচি বৃদ্ধি করে, কোষ্ঠকাঠিন্য রোধ করে। জন্ডিস, বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা, কাশি, কণ্ঠস্বর পরিষ্কার করতে সাহায্য করে। পুরোনো পেটের অসুখ ও জ্বর সারাতে সাহায্য করে।

হাড় ভালো রাখতে: হাড়ের সংযোগস্থলে কার্টিলেজ নামে অস্থি রস থাকে, যা হাড়ের ক্ষতি করে। বেদানার রসে আছে পটাশিয়াম ও পলিফেনল, যা কিনা কার্টিলেজ নামক রোগ রোধ করার জন্য খুবই উপকারী। আর হাড়ের অস্টিওপোরেসিস রোগ থেকে মুক্তি পাওয়া যায় এই ফলটি থেকে।
বার্তাকক্ষ, ০৬ মার্চ,২০২১;