Home / বিশেষ সংবাদ / রেল স্টেশনে থুতু ফেললেই ৫’শ টাকা জরিমানা

রেল স্টেশনে থুতু ফেললেই ৫’শ টাকা জরিমানা

ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যু সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কয়েকদিন ধরে ভারতে করোনা সংক্রমণের হার প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের তুলনায় প্রায় দ্বিগুণ। করোনা ষংক্রমণ ঠেকাতে এবার হাওড়া ও শিয়ালদহ স্টেশনে থুতু ফেললে ও নোংরা ছড়ালেই গুণতে হবে ৫০০ টাকা জরিমানা। করোনাকালে স্টেশন চত্বর পরিস্কার রাখতে কঠোর পদক্ষেপ নিচ্ছে দেশটির রেল মন্ত্রণালয়।

করোনা পরিস্থিতিতে এখনও বন্ধ রয়েছে দেশটির লোকাল ট্রেন। জরুরি ভিত্তিতে স্পেশাল কয়েকটি চ্রেন চললেও সার্বিকভাবে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। লকডাউন পর্ব থেকে দেশের অন্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গেও স্টেশনগুলো পরিস্কার রাখতে তৎপরতা শুরু করেছে কর্তৃপক্ষ। গত ১৬ সেপ্টেম্বরে থেকে স্বচ্ছতা অভিযান শুরু করেছে পশ্চিমবঙ্গ রেল দফতর। হাওড়া, শিয়ালদহ, খড়গপুর, আসানসোল, মালদহ ডিভিশনগুলিতে স্বচ্ছতা অভিযান চলছে।

স্টেশনগুলো পরিষ্কার করার পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করে তোলার তৎপরতাও শুরু হয়েছে। আগে থেকেই বিভিন্ন স্টেশনে নোংরা ফেলার নির্দিষ্ট পাত্র রাখা থাকলেও তা ব্যবহার করেন না বহু যাত্রী। তবে করোনাকালে সেই অভ্যাস বদলাতে কড়া অবস্থান নিচ্ছে রেল। এবার থেকে হাওড়া ও শিয়ালদহ স্টেশনে যত্রতত্র থুতু ও নোংরা আবর্জনা ফেললেই গুণতে হবে ৫০০ টাকা জরিমানা।

পশ্চিমবঙ্গ রেল দফতর থেকে জানানো হয়েছে, যাত্রীদের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই এই অবস্থান নিচ্ছে রেল। দেশের অন্য রাজ্যগুলোর পাশাপাশি করোনার সংক্রমণ বেড়েই চলেছে পশ্চিমবঙ্গে।

ভয়েস টিভি/ডিএইচ

ইন্টারনেট কানেকশন নেই