Home / জাতীয় / অর্থনীতি / রিজার্ভ চুরি : ব্যাংকের আইটি পরামর্শক ছিলেন ফিলিপাইনের

রিজার্ভ চুরি : ব্যাংকের আইটি পরামর্শক ছিলেন ফিলিপাইনের

রিজার্ভের প্রায় এক বিলিয়ন ডলার চুরির ঘটনা ফাঁসের দেড় মাস পর জানা গেলো, বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগের প্রকল্প পরামর্শক ছিলেন ফিলিপাইনের নাগরিক।

আরো জানা যায়, ফিলিপিইনি ওই পরামর্শক সাইকেল চালানো অবস্থায় মারা যান। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক এসব বিষয় তদন্ত কার্যক্রমে সিআইডির কাছে গোপন রেখেছে। এতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সিআইডিকে দেয়া তথ্য ও ই-মেইল গড়মিল দেখা দিয়েছে। বিষয়টি সন্দেহজনক হওয়ায় খতিয়ে দেখার কথা জানিয়েছে তদন্ত সংস্থা সিআইডি।

বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগ শক্তিশালীকরণে বিশ্ব ব্যাংকের সহায়তায় ডাটা ওয়্যারহাউজ স্থাপন প্রকল্প বাস্তবায়নে নিয়োগ পাওয়া ইন্দ্রা ফিলিপিনো তিন নাগরিকের মধ্যে প্রকল্প ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালনের পর পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করছিলেন এডিসন যভেল্লানোস। সোমবার বিষয়টি ফোনালাপে সত্যতা নিশ্চিত করেন বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষও।

কিন্তু বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বিষয়টি গোপন রেখে সিআইডিকে জানায়, ২০০৯ সালের পর থেকে ফিলিপিনো কোন আইটি সংস্থা বা ব্যক্তি কাজ করছে না।

সিআইডি’র বিশেষ পুলিশ সুপার মীর্জা আব্দুল্লা হেল বাকী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সরাসরি ফিলিপিন্সের কোন কোম্পানি এখানে কাজ করেনি কিন্তু ফিলিপিন্সের কিছু লোকজন ২০০৯ সালের দিকে এখানে কাজ করেছে। সাম্প্রতিককালে এখানে ফিলিপিন্সের কেউ কাজ করেনি বা এখনও কেউ কাজ করছে না।’

এদিকে চলতি বছরের জানুয়ারিতে এডিসনের সাথে বাংলাদেশ ব্যাংক যোগাযোগ করলে সংশ্লিষ্ট কোম্পানি তার মৃত্যুর বিষয়ে ই-বার্তা পাঠায় বাংলাদেশ ব্যাংকের ৯ জন কর্মকর্তার কাছে। সেখানে জানানো হয়, এডিসন একটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বাই-সাইকেল চালানো অবস্থায়, হার্ট অ্যাটাকে মারা যান। এতে আরও জানানো হয় এডিসনের অবর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের সাথে যোগাযোগের জন্য লাও স্টেসি নামের নতুন একজনকে নিয়োগের বিষয়টিও জানায় ইন্দ্রা ফিলিপাইন। তবে, ই-মেইল এবং বর্তমানে ওই প্রতিষ্ঠানের সাথে কেন্দ্রীয় ব্যাংকের সম্পর্ক থাকার বিষয়টি গোপন করা হলে তা সন্দেহ সৃষ্টি করবে বলে জানান সিআইডি’র বিশেষ পুলিশ সুপার মীর্জা আব্দুল্লা হেল বাকী।

এডিসনের মৃত্যুর বার্তা আসার এক মাস পরে ৪ ফেব্রুয়ারি রিজার্ভ লোপাটের ঘটনা ঘটে। ফিলিপাইনের যেসব ব্যাংকে টাকা সরিয়ে নেয়া হয়েছে ওইসব ব্যাংকে অ্যাকাউন্ট খোলা হয় ২০১৫ সালের মে মাসে। ফলে অ্যাকাউন্ট খোলা, ডিসেম্বরে এডিসনের মৃত্যু, জানুয়ারিতে ইন্দ্রার বার্তা এবং এর পরেই রিজার্ভ চুরির ঘটনা ঘটে। দীর্ঘদিনের পরিকল্পনার সঙ্গে এডিসনের মৃত্যু নতুন প্রশ্নের সৃষ্টি করেছে।

নিউজ ডেস্ক : আপডেট ১০:৫০ পিএম, ০২ মে ২০১৬, সোমবার
ডিএইচ

ইন্টারনেট কানেকশন নেই